Advertisement
১৩ জুন ২০২৪
Drumstick

শুক্তো থেকে পাঁচমিশেলি সবেতে সজনে, শুধু স্বাদ নয় আর কোন কোন উপকারে লাগে জানেন?

ডাঁটা চিবোতে ভালবাসেন অনেকেই। আবার অনেকেই দাঁতে ব্যথা হওয়ার ভয়ে ডাঁটা খেতে চান না।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সেই প্রাচীন কাল থেকেই সজনে খাওয়ার চল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সেই প্রাচীন কাল থেকেই সজনে খাওয়ার চল। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৬:০৫
Share: Save:

ডাঁটা ছাড়া শুক্তো, পাঁচমিশেলি তরকারি বা জ্যান্ত মাছের ঝোল, কোনও পদের স্বাদই তেমন খোলতাই হয় না। অনেকেই ডাঁটা খেতে ভালবাসেন। আবার ছোটরা একেবারেই ডাঁটা চিবোতে চায় না দাঁতে ব্যথা হওয়ার ভয়ে। কিন্তু আবহাওয়া পরিবর্তনের সময়গুলোতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সেই প্রাচীন কাল থেকেই সজনে খাওয়ার চল। সরস্বতী পুজোর সময়ে তাই সজনে ফুল খাওয়ার চলও রয়েছে রাজ্যের বিভিন্ন জায়গায়। দক্ষিণ ভারতে আবার সম্বরেও ডাঁটা দেওয়া হয়। অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি পক্স এবং অ্যান্টি ইনফ্লেমেটরি যৌগের জন্য চিকিৎসকরাও এই সব্জি বেশি করে খেতে বলেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা ছাড়াও আর কোন কোন উপকারে লাগে ডাঁটা?

১) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

শর্করা বাড়তে পারে এমন খাবার না খাওয়া এবং শরীরচর্চা ছাড়াও প্রতিদিন খাবার পাতে ডাঁটা রাখলে কিন্তু ডায়াবিটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি পক্স এবং অ্যান্টি ইনফ্লেমেটরি যৌগে ভরপুর ডাঁটা।

অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি পক্স এবং অ্যান্টি ইনফ্লেমেটরি যৌগে ভরপুর ডাঁটা। ছবি- সংগৃহীত

২) হজমে সহায়তা করে

সজনে ডাঁটায় রয়েছে নিয়াসিন, রাইবোফ্ল্যাবিন এবং ভিটামিন বি১২-এর মতো গুরুত্বপূর্ণ কিছু যৌগ। শরীরে এই যৌগগুলির ঘাটতি মেটাতে পারে সজনে ডাঁটা। এ ছাড়াও গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে, তা-ও দূর করে।

৩) শ্বাসযন্ত্র ভাল রাখে

এই সময় বাতাসে দূষণের মাত্রা বেড়ে যায়। তাই সর্দি-কাশি, ফুসফুসে নানা সংক্রমণজনিত ব্যধি বেড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। নিয়মিত ডাঁটা খেলে এই সমস্যা অনেকটাই কমে।

৪) হাড়ের স্বাস্থ্য ভাল রাখে

একটা বয়সের পর হাড়ের জোর কমে যাওয়া স্বাভাবিক। বাইরে থেকে ক্যালশিয়ামের ওষুধ না খেয়ে, বদলে পাতে রাখতে পারেন সজনে ডাঁটা। এতে আছে উচ্চ মাত্রায় ক্যালশিয়াম, যা হাড়ের ক্ষয় রোধ করতে সাহায্য করে।

৫) কিডনি ভাল রাখে

কিডনি বা মূত্রাশয়ে পাথর জমার সম্ভাবনা অনেকটাই কমিয়ে দেয়। অ্যান্টি অক্সিড্যান্টে ভরপুর সজনে শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drumstick tree health benefits Immunity Booster
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE