Advertisement
০৫ মে ২০২৪
Diabetes

ওষুধ নয়, ডায়াবিটিস বশে থাকবে লেবুর গুণে, শুধু কী ভাবে খাবেন, তা জেনে নিলেই হল

ডায়াবিটিস বশে রাখা জরুরি। চিকিৎসকের পরামর্শ আর ওষুধ তো রয়েছেই, তবে এ ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে লেবু। কী ভাবে ব্যবহার করবেন?

ডায়াবিটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে লেবু।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে লেবু। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৩:৪৭
Share: Save:

বয়স বাড়লে যে রোগগুলি শরীরে বাসা বাঁধে তার মধ্যে অন্যতম হল ডায়াবিটিস। তবে এখন কম বয়সেও ডায়াবিটিসের শিকার হচ্ছেন অনেকে। রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার বেশ কিছু কারণ রয়েছে। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, অতিরিক্ত মানসিক চাপ, কর্মক্ষেত্রে প্রবল ব্যস্ততা— সব মিলিয়ে এখন অসুস্থ হওয়াটাই যেন দস্তুর। ডায়াবিটিস হলে বড়সড় বদল আসে খাওয়াদাওয়ায়। কারণ ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার এর চেয়ে ভাল উপায় আর নেই। শর্করার মাত্রা বাড়তে দিলে কোলেস্টেরল, ওজন বেড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। তাই ডায়াবিটিস বশে রাখা অত্যন্ত জরুরি। তার জন্য চিকিৎসকের পরামর্শ আর ওষুধ তো রয়েছেই, তবে এ ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে পাতিলেবু।

লেবুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপকারী উপাদান। এতে ‘জিআই’ অর্থাৎ গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণও অনেক বেশি। এ ছাড়াও ইনসুলিনের মাত্রা বাড়াতেও লেবু খুব উপকারী। প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে হজমেও সাহায্য করে। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে কী ভাবে রোজের ডায়েটে লেবু রাখবেন?

শর্করার মাত্রা বাড়তে দিলে কোলেস্টেরল, ওজন বেড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

শর্করার মাত্রা বাড়তে দিলে কোলেস্টেরল, ওজন বেড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। প্রতীকী ছবি।

১) রোজের খাবারে কী ভাবে লেবু রাখা যায়, অনেকেই বুঝতে পারেন না। লেবু এমন একটি জিনিস, যা প্রায় সব খাবারের সঙ্গে খাওয়া যায়। ভাত থেকে পাস্তা— সবেতেই লেবুর ব্যবহার চলে। খাবারে এক চামচ লেবুর রস ছড়িয়ে দিলে স্বাদ মুখে লেগে থাকবে। সেই সঙ্গে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবিটিসও।

২) ওজন কমাতে ঈষদুষ্ণ জলের সঙ্গে লেবুর রস মিশিয়ে অনেকেই খান। ডায়াবিটিস কমাতেও এই টোটকা কাজে আসবে। তবে মাথায় রাখতে হবে, জল যাতে খুব গরম না হয়ে যায়। তাতে আবার হিতে বিপরীত হতে পারে।

৩) বাড়িতে মাঝেমাঝে ডিটক্স পানীয় বানিয়ে অনেকেই খান। ডায়াবিটিস থাকলে সেই পানীয়ের একটি উপকরণ হতে পারে লেবু। এই পানীয় শরীরের যাবতীয় দূষিত পদার্থ বাইরে বার করে দিতে সাহায্য করে।

৪) রোজের ডায়েটে লেবু রাখার আরও একটি স্বাস্থ্যকর উপায় হল স্যালাড। আলাদা করে লেবু রাখতে পারেন স্যালাডে। তবে তা না চাইলে, যে স্যালাডটি বানালেন উপর থেকে তাতে একটু লেবুর রস ছড়িয়ে দিলেই হল।

৫) ভাত, আলু, কর্ন, বিট— এই ধরনের খাবারে স্টার্চের পরিমাণ অনেক বেশি। পুষ্টিবিদরা জানাচ্ছেন, স্টার্চজাতীয় খাবারের সঙ্গে লেবু খেলে রক্তে শর্করার পরিমাণ অনেকটা কমে যায়। এ ছা়ড়া, লেবুর একটু মুখোরোচক স্বাদ চাইলে ছুটির দিনে বানিয়ে নিতে পারেন ‘লেমন চিকেন’। স্বাদ এবং শরীরের যত্ন একসঙ্গে নেবে এই পদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Lemon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE