Advertisement
১১ মে ২০২৪
Weird Symptoms

চেনা কিন্তু অদ্ভুত ৫ লক্ষণ, গর্ভাবস্থায় ফুটে ওঠে হবু মায়েদের শরীরে, জানেন কী?

সাধারণ কিছু পরিবর্তন কমবেশি সব অন্তঃসত্ত্বা মহিলার শরীরেই দেখা যায়। কিন্তু চিকিৎসকদের মতে, কোনও মহিলার শরীরে বেশ কিছু অদ্ভুত, মজার পরিবর্তন লক্ষ করা যায়। জানেন, সেগুলি কী?

Symbolic image of weird symptoms

ভ্রূণের সঙ্গে আপনার নাকও কি বেড়ে উঠছে? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৯:৫৪
Share: Save:

সন্তানধারণের পর থেকে সন্তান ভূমিষ্ঠ হওয়া পর্যন্ত মহিলাদের শরীরে নানা রকম পরিবর্তন আসে। শরীরে মধ্যে একটু একটু করে বেড়ে ওঠা ভ্রূণের গঠনে পরিবর্তন হতে থাকলে, উদরে নানা রকম পরিবর্তন আসে। প্রতিনিয়ত হরমোনের ওঠানামা শারীরবৃত্তীয় নানা কর্মকাণ্ডেও প্রভাব ফেলে। স্ফীত উদরের পাশাপাশি, পা ফোলা, স্তনের আকারে পরিবর্তনের মতো সাধারণ কিছু পরিবর্তন কমবেশি সব অন্তঃসত্ত্বা মহিলার শরীরেই দেখা যায়। কিন্তু চিকিৎসকদের মতে, কোনও মহিলার শরীরে বেশ কিছু অদ্ভুত, মজার পরিবর্তন লক্ষ করা যায়। জানেন, সেগুলি কী?

১) নাক বড় হয়ে যাওয়া

শরীরে ভ্রূণ বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে উদরের কিছু অংশ বড় হওয়া স্বাভাবিক। কিন্তু জানেন কি, এই সময় অনেকেরই নাকের ডগার আকার পাল্টাতে শুরু করে? চিকিৎসকেরা বলেন, এই লক্ষণটি খুব সাধারণ না হলেও বিরল নয়। শুধু নাক নয়, শরীরের যেখানে যেখানে পেশি রয়েছে, সেখানেই এমন পরিবর্তন হতে পারে। সবটাই কিন্তু হরমোনের খেলা।

২) হার্টের আকার বড় হয়ে যাওয়া

নিজের সঙ্গে সঙ্গে শরীরের মধ্যে যে ভ্রূণটি বড় হচ্ছে, তার কার্যকলাপ ঠিক রাখার জন্য রক্ত সঞ্চালন ভাল হওয়া প্রয়োজন। সেই কারণেই হার্টকে অতিরিক্ত সংকোচন এবং প্রসারণ করতে হয়। এই কারণেই হৃদয়ের আকারে পরিবর্তন আসতেই পারে।

৩) ত্বকের রং পরিবর্তন

অন্তঃসত্ত্বা অবস্থায় ত্বকে আলাদা জেল্লা আসে হবু মায়েদের। কিন্তু জানেন কি, এর মধ্যে অনেক মহিলারই ত্বকের রং বদলেও যেতে পারে? চিকিৎসকদের মতে, এই সময় ত্বকে মেলাজ়মা-র পরিমাণ বেড়ে গেলে ত্বকের স্বাভাবিক রঙে পরিবর্তন আসে। সন্তান জন্মের পর, ত্বকের রং স্বাভাবিক ভাবেই আবার আগের পর্যায়ে ফিরে যায়।

৪) চুলের ঘনত্বে পরিবর্তন

গর্ভাবস্থায় ইস্ট্রোজেন হরমোনের প্রভাবে মহিলাদের চুল খুব একটা পড়ে না। কিন্তু কারও কারও ক্ষেত্রে উল্টোটাও হয়। প্রসবের পরেই ইস্ট্রোজেন হরমোনের মাত্রা শরীরে কমে যাওয়ায় সন্তানের জন্ম দেওয়ার পর পরই মহিলাদের প্রচুর চুল পড়তে থাকে।

৫) দাঁতের সমস্যা

অন্তঃসত্ত্বা অবস্থার প্রথম দিকে, সেই হরমোনের ওঠাপড়াতেই কিন্তু দাঁতেরও নানা রকম সমস্যা হয়। মাড়ি ফুলে যাওয়া, সেখান থেকে রক্ত পড়া, দাঁত ক্ষয়ে যাওয়ার মতো সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weird Pregnancy Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE