Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Foods To Avoid With Arthritis

আর্থরাইটিসের ব্যথায় নাজেহাল? কোন খাবারগুলি যন্ত্রণা বাড়িয়ে দিতে পারে?

আর্থরাইটিস থাকলে সব খাবার খাওয়া যায় না। এমন কিছু খাবার রয়েছে, যেগুলি খেলে আর্থরাইটিসের ব্যথা আরও বেড়ে যেতে পারে।

Image of Knee Pain.

কিছু খাবার আর্থরাইটিসের ব্যথা বাড়িয়ে দিতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৪:৩৭
Share: Save:

চেনা পরিচিত অনেকেই আর্থরাইটিসের সমস্যায় একেবারে নাজেহাল হয়ে পড়েছেন। জ্বর, সর্দি-কাশি হলে এক রকম। ওষুধ খেলে তা সেরে যায়। কিন্তু ব্যথা-যন্ত্রণা সহজে সেরে যাওয়ার নয়। আর্থরাইটিস হলে অনেক বেশি সমস্যা। ওষুধ খেলেও নিয়ন্ত্রণে থাকে না। সেই সঙ্গে খাওয়াদাওয়ার বিধি-নিষেধ তো রয়েছেই। চাইলেই এই রোগে সব খাবার খাওয়া যায় না। এমন কিছু খাবার রয়েছে, যেগুলি আর্থরাইটিসের সমস্যায় খেলে ব্যথা আরও বেড়ে যেতে পারে।

চিনি

আর্থরাইটিস থাকলে চিনি খাওয়া অবিলম্বে বন্ধ করা জরুরি। চিনি আর্থরাইটিসের ব্যথা বাড়িয়ে দিতে পারে। তরকারি কিংবা চায়ে চিনি মিশিয়ে খাওয়াও ঠিক হবে না। এ ছাড়া, যে সব খাবারে চিনি আছে, তা থেকেও দূরে থাকা জরুরি।

Image of Sugar.

চিনি আর্থরাইটিসের ব্যথা বাড়িয়ে দেয়। ছবি: সংগৃহীত।

গ্লুটেন

গ্লুটেন নামক প্রোটিন এমনিতে শরীরের পক্ষে স্বাস্থ্যকর। কিন্তু আর্থরাইটিস থাকলে গ্লুটেন শরীরে যত কম প্রবেশ করে, ততই ভাল। বার্লি, বিভিন্ন ধরনের শস্য, পাউরুটি, কেক, পাস্তায় গ্লুটেন রয়েছে বেশ ভরপুর পরিমাণে। গ্লুটেন প্রদাহজনিত সমস্যা বাড়িয়ে দেয়। গ্লুটেন রিউমাটয়েড আর্থরাইটিসের সমস্যা কমিয়ে দিতে পারে।

নুন

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে নুন বিষের মতো কাজ করতে পারে। আর্থরাইটিস থাকলেও নুন খাওয়া বন্ধ করতে হবে। পাতে নুন খেলে ব্যথা আরও বেড়ে যেতে পারে। রান্নাতেও নুন কম দেওয়া জরুরি। তবে পিৎজ়া, স্যুপ, বাইরের কিছু খাবারেও নুন থাকে। সেগুলিও এড়িয়ে চলা প্রয়োজন।

অ্যালকোহল

আর্থরাইটিসের রোগীরা নিয়মিত অ্যালকোহল খেলে বিপদে পড়তে পারেন। কারণ, অ্যালকোহল এই ধরনের ব্যথার মাত্রা বাড়িয়ে তোলে। কালেভদ্রেও এই পানীয় না খাওয়া ভাল। অ্যালকোহলের পরিমাণ অল্প এমন পানীয়ও না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food arthritis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE