Advertisement
০৬ মে ২০২৪
Headache

মাথা যন্ত্রণা শুরু হলে সহজে কমতে চায় না? সেই মুহূর্তে কোন খাবারগুলি খেলে স্বস্তি পাবেন?

মাইগ্রেন, সাইনাস, গ্যাস-অম্বল— মাথা যন্ত্রণার নানা কারণ থাকতে পারে। তবে মাথা যন্ত্রণার নেপথ্যের কারণ যা-ই হোক, স্বস্তি পেতে ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারে।

Symbolic Image.

অত্যধিক মানসিক চাপ পড়লে মাথা যন্ত্রণা শুরু হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২২
Share: Save:

অত্যধিক মানসিক চাপ পড়লে মাথা যন্ত্রণা শুরু হয়। মাথা দপদপ করা, রগের দু’পাশে অসহ্য যন্ত্রণা, কখনও কখনও মাথা এবং ঘাড় জুড়ে সেই ব্যথা ছড়িয়ে পড়ে। মাইগ্রেন কিংবা সাইনাস না থাকলেও মাঝেমাঝেই এই রকম মাথা যন্ত্রণার শিকার হন অনেকে। সর্দিতে মাথা যন্ত্রণা হওয়া আর মাঝে মাঝেই মাথাব্যথায় কাবু হয়ে পড়া এক জিনিস নয়। সঙ্গে ঝাপসা দেখা বা চোখ থেকে জল পড়ার মানে দৃষ্টিশক্তির সমস্যাও হতে পারে। অনেকেরই মাথার সঙ্গে ঘাড়ে ব্যথা, গা-বমি ভাব, এ সবও হয়ে থাকে। তবে মাথাব্যথার কারণ যা-ই হোক, দ্রুত স্বস্তি পেতে ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারে।

Symbolic Image.

মাথা যন্ত্রণা থেকে চটজলদি মুক্তি পেতে চুমুক দিতে পারেন কফির কাপে। ছবি: সংগৃহীত।

আদা

হেঁশেলের অতি পরিচিত একটি আনাজ। নিরামিষ থেকে আমিষ— রান্নার স্বাদ বৃদ্ধি করতে আদার জুড়ি মেলা ভার। প্রদাহজনিত সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে ভরসা রাখতে পারেন আদার উপর। প্রবল মাথা যন্ত্রণায় আদা দিয়ে চা বানিয়ে খেতে পারেন। যন্ত্রণা কমবে।

কলা

জলখাবারে দুধ, কর্নফ্লেক্সের সঙ্গে কলা খান অনেকেই। কিন্তু মাথা যন্ত্রণা কমাতেও কলার উপরেই ভরসা রাখতে পারেন। কলায় রয়েছে ম্যাগনেশিয়াম, পটাশিয়ামের মতো উপাদান। এই উপাদানগুলি রক্তচলাচল সচল রাখে। ফলে মাথাব্যথা কমাতেও এর জুড়ি মেলা ভার।

কফি

মাথা যন্ত্রণা থেকে চটজলদি মুক্তি পেতে চুমুক দিতে পারেন কফির কাপে। কফিতে ক্যাফিনের পরিমাণ বেশি। ক্যাফিন প্রদাহজনিত সমস্যাকে দূরে রাখে। কফি খেলে মাথা যন্ত্রণা সেরে যাবে। তবে একটু কড়া করে কফি বানালে দ্রুত মাথাব্যথা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache Food Migraine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE