Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩

মারণরোগ ক্যানসারের ঝুঁকি এড়াতে চান? খাদ্যতালিকায় কী কী বেশি করে রাখতে হবে

শরীরের কোনও কোষের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বৃদ্ধিই ক্যানসারের অন্যতম কারণ। ক্যানসারের ঝুঁকি এড়াতে রোজের খাবারে রাখতে পারেন কয়েকটি জিনিস।

তেল-মশলাদার খাবার, বেশি চিনি ও ময়দা ও অতিরিক্ত বাইরের খাবার খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে।

তেল-মশলাদার খাবার, বেশি চিনি ও ময়দা ও অতিরিক্ত বাইরের খাবার খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১২:০১
Share: Save:

ক্যানসার। এই শব্দটাই ভয়ে আঁতকে ওঠার জন্য যথেষ্ট। আধুনিক চিকিৎসাব্যবস্থায় এই রোগের কিছু কিছু পর্যায়ের সঙ্গে লড়াই করা সম্ভব হলেও, আজও পরিবারের কেউ এই রোগের শিকার হয়েছেন শুনলে যেন মাথায় বাজ পড়ে। এই রোগ থেকে সম্পূর্ণ মুক্ত হয়ে ওঠার চাবিকাঠি এখনও অধরা। তাই ক্যানসারের আতঙ্কও সহজেই জাঁকিয়ে বসে। ক্যানসার কোনও নির্দিষ্ট কারণে হয় না। চিকিৎসকদের ভাষায় এটি একটি ‘মাল্টি ফ্যাকেটেরিয়াল ডিজিজ’। মূলত তেল-মশলাদার খাবার, অতিরিক্ত বাইরের খাবার, অতিরিক্ত চিনি ও ময়দা খেলে ক্যানসার হওয়ার আশঙ্কা বাড়ে। শরীরের কোনও কোষের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বৃদ্ধিই ক্যানসারের অন্যতম কারণ। ক্যানসারের ঝুঁকি এড়াতে রোজের খাবারে রাখতে পারেন কয়েকটি খাবার।

Advertisement

রসুন: এতে থাকা অ্যালিসিন নামক যৌগ বেশ কিছু ধরনের ক্যানসারের আশঙ্কা কমাতে সাহায্য করে। এটি মূলত ক্যানসারের কোষগুলিকে ধ্বংস করতে সাহায্য করে।

মাশরুম: নানা গবেষণায় দেখা গিয়েছে মাশরুমকে ক্যানসার প্রতিরোধের একটি অন্যতম খাদ্য হিসাবে ধরা হয়েছে। রোজ না হলেও সপ্তাহে দুই থেকে তিন দিন খেতে পারেন মাশরুম। শরীরে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বৃদ্ধি করতেও মাশরুম সাহায্য করে।

চিকিৎসকদের ভাষায় এটি একটি ‘মাল্টি ফ্যাকেটেরিয়াল ডিজিজ’।

চিকিৎসকদের ভাষায় এটি একটি ‘মাল্টি ফ্যাকেটেরিয়াল ডিজিজ’।

কোলিন সমৃদ্ধ শাকসব্জি: বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলি, সর্ষে শাক, মুলো ইত্যাদি কোলিন ও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ শাকসব্জি। এই সব্জিগুলিকে ক্যানসারবিরোধী সব্জি হিসাবে গণ্য করা হয়।

Advertisement

এপিজেনিন সমৃদ্ধ খাবার: চেরি, আঙুর, ধনে পাতা, পার্সলে পাতা, আপেল এই সব এপিজেনিন যৌগসমৃদ্ধ খাবার স্তন, প্রস্টেট ক্যানসার, ফুসফুস, ত্বক বা কোলন ক্যানসারের আশঙ্কা কমায়।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার: ভিটামিন সি-সমৃদ্ধ কিউয়ি, কমলালেবু, পাতিলেবু, আঙুর রোজের খাদ্যতালিকায় রাখলে কেবল শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায় না, ক্যানসারের ঝুঁকি কমাতেও কার্যকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.