Advertisement
০৪ মে ২০২৪
Durga Puja 2023

দশমীর রাতেও ঠাকুর দেখতে যাবেন? দীর্ঘ ক্ষণ চাঙ্গা থাকতে কোন খাবারগুলি খাবেন?

পুজোর হুল্লোড়ে খুব তাড়াতাড়ি ঘুম পেয়ে যায়। রাতে ঠাকুর দেখতে বেরিয়ে যাতে তাড়াতাড়ি ঘুম পেয়ে না যায়, তার জন্য বেরোনোর আগে কোন খাবারগুলি খাবেন?

symbolic image.

দশমীর দিনেও ঠাকুর দেখুন জমিয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১৯:০৮
Share: Save:

দশমীতে ঠাকুর ভাসানের রীতি হলেও শহরের বেশ কিছু জায়গায় একাদশী পেরিয়েও ঠাকুর থাকে মণ্ডপে। ষষ্ঠী থেকে দশমী ঠাকুর দেখার জনজোয়ারে পা মেলাতে ভয় পান অনেকেই। তাই দশমী পেরিয়ে যাওয়ার পর ভিড় খানিকটা হালকা হলে তবেই ঠাকুর দেখতে যাওয়ার পরিকল্পনা করেন অনেকে। রাতভর ঠাকুর দেখে তবে এ বছরের মতো উৎসব উদ্‌যাপনের সমাপ্তি। কিন্তু রাত জেগে ঠাকুর দেখতে শরীরে চাই চনমনে ভাব। তা ছাড়া পুজোর হুল্লোড়ে খুব তাড়াতাড়ি ঘুমও পেয়ে যায়। রাতে ঠাকুর দেখতে বেরিয়ে যাতে তাড়াতাড়ি ঘুম পেয়ে না যায়, তার জন্য বেরোনোর আগে কোন খাবারগুলি খাবেন?

ডার্ক চকোলেট

রাত জেগে ঠাকুর দেখতে চাইলে ভরসা হতে পারে এক টুকরো ডার্ক চকোলেট। কফিতে রয়েছে পলিফেনল নামক উপাদান। যা মস্তিষ্ককে সজাগ রাখে। তা ছাড়া ডার্ক চকোলেটে কিন্তু ক্যাফিনও রয়েছে ভরপুর। ফলে রাতে জেগে থাকতে চাইলে সঙ্গে রাখতে পারেন ডার্ক চকোলেট।

কফি

অনিদ্রার সমস্যা থাকলে শোয়ার আগে কফি খেতে বারণ করা হয়। কফি খেলে সহজে ঘুম আসতে চায় না। তবে যদি উল্টোটা চান, অর্থাৎ রাতে জেগে থাকতে চাইলে কফির বিকল্প কিছু নেই। রাতে ঠাকুর দেখতে যাওয়ার আগে কফির কাপে চুমুক দিলে চাঙ্গা থাকবেন দীর্ঘ ক্ষণ।

মিষ্টি

চিনি আছে এমন খাবার খেলেও সহজে ঘুম আসে না। রাতের খাবারে শেষ পাতে অনেকেরই মিষ্টি থাকে। তবে মিষ্টি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। শরীরও ইনসুলিন নিঃসরণ করে তখন। শরীরের প্রতিটি কোষে গ্লুকোজ ছড়িয়ে পড়ে। তার ফলে শরীর ভিতর থেকে চাঙ্গা এবং চনমনে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Dashami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE