Advertisement
০২ মে ২০২৪
Durga Puja 2023

গরদের শাড়ি পরে সিঁদুর খেলবেন? সিঁদুরের দাগ লাগলে তা তুলবেন কী ভাবে?

ত্বক হোক কিংবা পোশাক, সিঁদুরের দাগ তোলা সহজ নয়। পছন্দের শাড়িতে সিঁদুর লাগলে সেই দাগ তুলবেন কী করে?

symbolic image.

সিঁথির সিঁদুর অক্ষয় হোক, পোশাকের নয়। ছবি: আনন্দবাজার আর্কাইভ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১৬:০৩
Share: Save:

সিঁদুর খেলা নিয়ে বাঙালির উন্মাদনা, উত্তেজনার শেষ নেই। সিঁদুরে রাঙা হওয়ার এমন সুযোগ হাতছাড়া করতে চান না অনেকেই। তাই উৎসব শেষের মনখারাপ সঙ্গে নিয়েই সিঁদুর খেলায় মেতে ওঠেন সকলে। সিঁথি, মুখ রাঙা হয় তো বটেই, বাদ যায় না জামাকাপড়ও। আলমারি থেকে সবচেয়ে যত্নে রাখা লাল-সাদা শাড়ি পরেই মাকে বরণ করতে যান অনেকে। সিঁদুর মাখিয়ে দেওয়ার ফাঁকে শাড়িও রঙিন হয়ে ওঠে। ত্বক হোক কিংবা পোশাক, সিঁদুরের দাগ তোলা সহজ নয়। পছন্দের শাড়িতে সিঁদুর লাগলে সেই দাগ তুলবেন কী করে?

১) শাড়ির যে অংশে সিঁদুরের দাগ লেগেছে সেই জায়গাটি প্রথমে ভিজে কাপড় দিয়ে মুছে নিন। তবে বেশি জোরে ঘষবেন না। তাতে সিঁদুর ছড়িয়ে পড়তে পারে।

২) শাড়ি থেকে সিঁদুর তোলার আরও একটি উপায় হল ভিনিগার। গরম জলে এক চামচ ভিনিগার মিশিয়ে নিন। শাড়ির সিঁদুর মাখা অংশটি ওই জলে কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। কিছু ক্ষণ পর দেখবেন সিঁদুরের রং ফিকে হতে শুরু করেছে।

৩) সিঁদুরের দাগ তুলতে ব্যবহার করতে পারেন হ্যান্ড স্যানিটাইজ়ার। স্যানিটাইজ়ারে থাকা অ্যালকোহল সিঁদুরের দাগ তুলতে সাহায্য করবে। সিঁদুরের দাগের উপর স্যানিটাইজ়ার স্প্রে করে কিছু ক্ষণ অপেক্ষা করুন। সিঁদুরের দাগ এমনি উঠে যাবে।

৪) শেভিং ক্রিম দিয়েও পোশাক থেকে সিঁদুরের দাগ তোলা সম্ভব। শাড়ির যে অংশে সিঁদুর লেগেছে, সেখানে খানিকটা শেভিং ক্রিম লাগিয়ে রাখুন। মিনিট দশেক পর একটা ব্রাশ দিয়ে ঘষলেই দাগ উঠে যাবে।

৫) ফ্রিজে বরফ আছে? তাহলে সিঁদুরের দাগের উপর কাপড়ে মুড়ে বরফ ঘষতে থাকুন। কিছু ক্ষণ এমন করার পর দেখবেন, পরিষ্কার হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Sindur Khela
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE