Advertisement
০২ মে ২০২৪
Durga Puja 2023

র‌্যাশের ভয়ে গালে সিঁদুর ছোঁয়াবেন না? সিঁদুর খেলার পর কোন নিয়মগুলি মানলে সমস্যা হবে না

সিঁদুর খেলার পরে ত্বকের যত্নে বাড়তি নজর দিতে হবে। সিঁদুর খেলে এসে কী ভাবে নেবেন ত্বকের যত্ন?

symbolic image.

সিঁদুর খেলুন মন ভরে। আনন্দবাজার আর্কাইভ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১৫:২১
Share: Save:

দশমী মানেই মনখারাপের পালা। মায়ের বিদায়বেলায় সিঁদুরের রঙে বিষাদের রং খানিকটা ফিকে হয়। সিঁদুর খেলা নিয়ে বাঙালির উন্মাদনার শেষ নেই। সিঁদুরে রাঙা হওয়ার এমন সুযোগ হাতছাড়া করতে চান না অনেকেই। তবে বাজারচলতি সিঁদুর গালে ছোঁয়ানোর পর কী হতে পারে, সেটাও এক বার ভেবে দেখা জরুরি। দোকানগুলিতে যে সিঁদুর বিক্রি হয় তাতে নানা রাসায়নিক পদার্থ মিশে থাকে। ত্বকের জন্য যা অত্যন্ত অস্বাস্থ্যকর। তাই সিঁদুর খেলার পরে ত্বকের যত্নে বাড়তি নজর দিতে হবে। সিঁদুর খেলে এসে কী ভাবে নেবেন ত্বকের যত্ন?

১) বাড়ি ফিরে আগে মাথা, মুখ এবং শরীরের যে যে অংশে সিঁদুর লেগেছে, শুকনো কাপড় দিয়ে ঝেড়ে নিন। প্রথমে জল দিলে সিঁদুর ত্বকের সঙ্গে বসে যাবে।

২) সিঁদুর খেলার ক্ষেত্রে ভেষজ সিঁদুর ব্যবহার করলে ভাল। তবে সব সময় তা হয় না। সে ক্ষেত্রে বাড়িতে ফিরেই প্রথমে তুলোয় করে মেকআপ রিমুভার নিয়ে সিঁদুর পরিষ্কার করে নিন। তার পর ফেসওয়াশ ব্যবহার করুন।

৩) মেকআপ রিমুভার না থাকলে বেবি অয়েল কিংবা নারকেল তেল তুলোয় নিয়ে সিঁদুর তুলে নিন। তবে একই তুলো বার বার ব্যবহার করবেন না। সিঁদুর তুলতে ব্যবহার করুন বেশ কয়েকটি কটন প্যাড।

৪) মুখ ভাল করে পরিষ্কার হয়ে গেলে ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন। এমনিতে পুজোর চার দিন মেকআপ করে ত্বক শুষ্ক হয়ে গিয়েছে। তার উপর সিঁদুর খেলার ফলে ত্বকের আর্দ্রতা একেবারে তলানিতে এসে ঠেকে। তাই ময়েশ্চারাইজ়ার ব্যবহার না করলে ফল ভুগতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Sindur Khela
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE