Advertisement
০৫ মে ২০২৪
Foods for Back Pain

কোমরে ব্যথার কারণে নিচু হতে পারছেন না? কোন খাবার বেশি খেলে স্বস্তি মিলবে দ্রুত

নেপথ্যের কারণ যা-ই হোক, খাদ্যাভ্যাসে যদি বদল আনা যায়, তা হলে কোমরে ব্যথার সমস্যা দূরে থাকবে। কোন খাবারগুলি বেশি করে খেলে স্বস্তি পাবেন দ্রুত?

Symbolic Image.

কোমরে ব্যথার দাওয়াই হতে পারে কিছু খাবার। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১১:২১
Share: Save:

হঠাৎ চেয়ার থেকে উঠতে গিয়ে টের পেলেন সোজা হয়ে দাঁড়াতে পারছেন না। কোমরে এমনই ব্যথা যে, অফিস থেকে বাড়ি ফিরবেন কী করে, তা-ও বুঝতে পারছেন না। শোয়া-বসার ভঙ্গি এর পিছনে অনেকটা বড় কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময়ে নিচু হয়ে কাজ করার অভ্যাসের কারণেও ব্যথা হতে পারে। তবে কারণ যা-ই হোক, খাদ্যাভ্যাসে যদি বদল আনা যায়, তা হলে কোমরে ব্যথার সমস্যা দূরে থাকবে। কোন খাবারগুলি বেশি করে খেলে স্বস্তি পাবেন দ্রুত?

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড

বেশ অনেক দিন ধরে কোমরে ব্যথা ভোগালে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ খাবার বেশি করে খান। এই অ্যাসিড কোমরের পেশির নমনীয়তা বজায় রাখে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে কাঠবাদাম, আখরোট, চিয়া বীজ, তিসির বীজের মতো খাবারে। এ ছাড়াও অলিভ অয়েল, সর্ষের তেলেও এই অ্যাসিড থাকে। তাই এই খাবারগুলি বেশি করে খেলে ব্যথা কমবে সহজেই।

প্রোটিনে সমৃদ্ধ খাবার

কোমরে ব্যথা হতে শরীরে প্রোটিনের ঘাটতি থেকেও। তাই ব্যথা শুরু হলে প্রোটিনে সমৃদ্ধ খাবার বেশি করে খান। তাতে ব্যথা অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে। ডাল, দুধ, ডিম, মিলেটে ভরপুর প্রোটিন রয়েছে। তাই কোমরে ব্যথা হলে এই খাবারগুলি বেশি করে খেতে পারেন। স্বস্তি পাবেন।

সবুজ শাকসব্জি

কোমরে ব্যথার হাত থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন সবুজ শাকসব্জি। ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপি, পালং শাকে রয়েছে নানা ধরনের স্বাস্থ্যকর উপাদান। এই ধরনের সব্জিতে রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ভিটামিন এ-র মতো খাবার। সবুজ শাকসব্জি প্রদাহজনিত সমস্যা দূর করে। শুধু কোমরে ব্যথা নয়, হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতেও বেশি করে খান ভিটামিন সি।

ফল

শুধু শাকসব্জি খেলেই হবে না। সঙ্গে বেশি করে খেতে হবে ফলও। নিয়ম করে ফল খাওয়ার অভ্যাসে দূরে পালাবে এই ধরনের রোগবালাই। ভিতর থেকে সুস্থ থাকবে শরীর। কমবে ব্যথা-বেদনাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Back Pain Lower Back Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE