Advertisement
১৬ মে ২০২৪
Liver Disease

ঘন ঘন হজমের গোলমাল লিভারের অসুখের লক্ষণ, সুস্থ থাকতে কোন খাবারগুলি খাবেন?

সময় মেপে খাবার খাওয়ার পাশাপাশি এমন কিছু খাবার খেতে হবে, যা লিভারের যত্ন নেয়। রইল তেমন কিছু খাবারের তালিকা।

লিভারের যত্ন নিন।

লিভারের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৪:৩৯
Share: Save:

হজমের গোলমাল হতে পারে ভেবে অনেকেই ইচ্ছে হলেও পছন্দের ভাজাভুজি থেকে দূরে থাকেন। বাইরের খাবার খেয়ে হজমের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। তবে ঘরের খাবার খেয়েও অস্বস্তি হলে বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করা জরুরি। অনেক সময় লিভারের সমস্যা থাকলেও এমন হতে পারে। তাই লিভারের যত্ন নেওয়া সবচেয়ে আগে প্রয়োজন। তার জন্য খাওয়াদাওয়ায় বদল আনতে হবে। সময় মেপে খাবার খাওয়ার পাশাপাশি এমন কিছু খাবার খেতে হবে, যা লিভারের যত্ন নেয়। রইল তেমন কিছু খাবারের তালিকা।

মরসুমি ফল

লিভারের সমস্যা থাকলে নির্ভয়ে খেতে পারেন নানা ধরনের মরসুমি ফল। অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ ফল শরীরের যত্ন নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে অন্যান্য রোগের ঝুঁকি কমাতেও রোজকার পাতে রাখুন ফল।

গ্রিন টি

লিভারের সমস্যায় গ্রিন টি মহৌষধের মতো কাজ করে। অ্যান্টি-অক্সিড্যান্ট-এর গুণে সমৃদ্ধ গ্রিন টি। রোজকার ডায়েটে রাখুন গ্রিন টি। লিভারের সমস্যা থেকে দ্রুত মুক্তি পাবেন।

রসুন

সর্দি-কাশি কমানো থেকে শুরু করে রান্নায় স্বাদ বাড়ানো— রসুনের অবদান অনেক। চিকিৎসকেরা বলছেন, কাঁচা রসুন খাওয়ার অভ্যাস লিভারের সমস্যাকে জব্দ করতে পারে। তবে তার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া প্রয়োজন।

ভিটামিন ই

লিভারের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে ভিটামিন ই হতে পারে অন্যতম অস্ত্র। রোজ পাতে একটি করে হলেও তাই ভিটামিন ই সমৃদ্ধ খাবার রাখা প্রয়োজন। সূর্যমুখীর বীজ, কাঠবাদাম, কুমড়ো, বেলপেপারের মতো কিছু খাবারে ভিটামিন ই ভরপুর পরিমাণে পাওয়া যায়।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড

লিভারের অসুখে ভুগছেন বলে মাছ খাওয়া বন্ধ করেছেন? এতে শরীর কিন্তু দুর্বল হয়ে পড়তে পারে। চিকিৎসকেরা বলছেন, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ নির্দ্বিধায় খেতে পারেন। এ ছাড়া বাদাম, চিয়া বীজ লিভারের জন্য খুবই উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE