Advertisement
০৪ মে ২০২৪
Cell Phone Care

পছন্দের ফোনের আয়ু বাড়াতে চাইলে যত্ন নিতে হবে ৩ উপায়ে

যত দিন যায়, ফোন পুরনো হতে থাকে। নতুন ফোন কেনার সময় যাতে দ্রুত এগিয়ে না আসে, তার জন্য কী কী করবেন?

ফোনের যত্ন নিন।

ফোনের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১১:০৪
Share: Save:

জীবনে যতই খারাপ পরিস্থিতি আসুক, দাঁতে দাঁত চেপে লড়াই করে যান। কিন্তু ফোন খারাপ হয়ে গেলে সেই শোক কাটিয়ে ওঠা অসম্ভব ব্যাপার হয়ে ওঠে। অফিসের কাজ করা থেকে প্রিয়জনের খোঁজ নেওয়া— ফোন ছাড়া জীবন অচল। ফোন খারাপ হয়ে গেলে যখন মনও খারাপ হয়ে যায়, তখন ফোনের বাড়তি যত্ন নিতে হবে। যন্ত্র কখন বিগড়ে যাবে, তা আগে থেকে বোঝা সম্ভব নয়। তাই যন্ত্রের যত্ন নিতে হবে মন দিয়ে। যত দিন যায়, ফোন পুরনো হতে থাকে। নতুন ফোন কেনার সময় যাতে দ্রুত এগিয়ে না আসে, তার জন্য কী কী করবেন?

ফোনের স্ক্রিন

বার বার ফোনের স্ক্রিন ব্যবহার করার ফলে তাতে আঙুলের ছাপ লেগে যায়। দেখতেও খারাপ লাগে। স্ক্রিন হল মোবাইলের গুরুত্বপূর্ণ অংশ। ফলে স্ক্রিন নোংরা রাখা চলবে না। নির্দিষ্ট সময় অন্তর ফোনের স্ক্রিন পরিষ্কার করা জরুরি। সে ক্ষেত্রে ‘আইসোপ্রোফিল’ ব্যবহার করতে পারেন। তুলোয় এক ফোঁটা নিয়ে ফোনের স্ক্রিনে বুলিয়ে নিন। ধারাবাহিক ভাবে এটা করলে ফোন ভাল থাকবে দীর্ঘ দিন।

ফোনের স্পিকার

শুধু স্মৃতির পাতায় নয়, ধুলো জমে ফোনের স্পিকারেও। এর ফলে ফোনে কথা শুনতে সমস্যা হয়। এই সমস্যা থেকে মুক্তির রাস্তাও আছে। ব্লোয়ার ব্যবহার করতে পারেন। ব্লোয়ার চালিয়ে ফোনের স্পিকারের সামনে ধরতে পারেন। এতে স্পিকারে থাকা ধুলো বেরিয়ে যাবে। অথবা কোনও ছোট ব্রাশ ব্যবহার করেও ধুলে ঝেড়ে ফেলতে পারেন।

ইউএসবি এবং হেডফোন পোর্ট

অনেক সময়ে ইউএসবি এবং হেডফোন পোর্টে পুরু ময়লা জমে যায়। ফলে চার্জ দেওয়া এবং গান শোনার ক্ষেত্রে সমস্যা হয়। এই সমস্যার সমাধান নিজেই করতে পারেন। ছোট পিন কিংবা একদম সরু কাঠি ব্যবহার করে ধুলো ঝেড়ে ফেলতে পারেন। তবে পিন বা কাঠি যা-ই ব্যবহার করুন না কেন, তার মাথায় যেন পাতলা করে তুলো জড়ানো থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cell Phone Phone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE