Advertisement
২৩ এপ্রিল ২০২৪

খুসখুসে কাশি কিছুতেই কমছে না? এই সময় কোন খাবারগুলি থেকে দূরে থাকলে দ্রুত সুস্থ হবেন?

সর্দি-কাশি থেকে দ্রুত সুস্থ থাকতে এই সময় বেশ কিছু খাবার এড়িয়ে চলা প্রয়োজন। এমন শারীরিক পরিস্থিতিতে কোন খাবারগুলি হিতে বিপরীত ঘটাতে পারে?

সর্দি-কাশির মোকাবিলা করতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই।

সর্দি-কাশির মোকাবিলা করতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ২০:২৪
Share: Save:

মরসুম বদলের এই সময় সর্দি-কাশি-জ্বর যেন নিত্যদিনের সমস্যা। সকলেই কমবেশি এই সমস্যায় ভুগছেন। খুসখুসে কাশি, গলা জ্বালা, সর্দি— ঠান্ডা লাগার এই লক্ষণগুলি অনেকের মধ্যেই দেখা দিচ্ছে। গলাব্যথা, জ্বর, সর্দি-কাশির মোকাবিলা করতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই। তবে দ্রুত সুস্থ হতে এই সময় বেশ কিছু খাবার এড়িয়ে চলা প্রয়োজন। ঠান্ডা লাগলে অনেক কিছুই খেতে ইচ্ছা করে। তবে জেনে নেওয়া প্রয়োজন, এমন শারীরিক পরিস্থিতিতে কয়েকটি খাবার হিতে বিপরীত ঘটতে পারে।

সর্দি-কাশিতে ভুগলে কোন খাবারগুলি খাবেন না?

কফি

গলাব্যথা, সর্দির সময় গরম গরম চা, কফি স্বস্তি দেয়। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, কফিতে থাকা ক্যাফিন শরীরের আর্দ্রতা অত্যধিক মাত্রায় কমিয়ে দেয়। শরীরে ক্যাফিন প্রবেশ করতেই প্রস্রাবের পরিমাণ বেড়ে যায়। ফলে শরীরে জলের পরিমাণ কমতে থাকে। জলের ঘাটতি তৃষ্ণা বাড়িয়ে দেয়। গলা শুকিয়ে যায়। তাতেই ঘন ঘন কাশি পায়।

দ্রুত সুস্থ হতে এই সময় বেশ কিছু খাবার এড়িয়ে চলা প্রয়োজন।

দ্রুত সুস্থ হতে এই সময় বেশ কিছু খাবার এড়িয়ে চলা প্রয়োজন। প্রতীকী ছবি।

বাইরের ভাজাভুজি

জ্বরের মুখে বাইরের মুখরোচক খাবার যেন অমৃত মনে হয়। গরম চায়ের সঙ্গে শিঙাড়া যেন মন এবং শরীর দুই-ই ভাল করে দেয়। কিন্তু সর্দি-কাশির সময় অত্যধিক মাত্রায় এই খাবারগুলি খেলে সমস্যা হতে পারে। চিকিৎসকরা জানাচ্ছেন, ভাজাভুজি খেলে গলার খুসখুসে ভাব বেড়ে যেতে পারে। কাশি বাড়তে থাকে। এই সময় বাইরের খাবার বেশি পরিমাণে না খাওয়াই ভাল।

অ্যালকোহল জাতীয় পানীয়

শরীর গরম করে তোলে এই পানীয়গুলি। মদ্যপান করলে ঘন ঘন গলা শুকিয়ে যায়। গলা শুকিয়ে আসার সমস্যা কাশি আরও বাড়িয়ে দেয়। ফলে তাড়াতাড়ি কাশি যেতেও চায় না। এই জন্য কাশির সময় অ্যালকোহল থেকে দূরে থাকার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE