Advertisement
০৫ মে ২০২৪
Health Tips

খাবার গরম করে খাওয়া ভাল, কিন্তু কোনগুলি বার বার গরম করলে স্বাস্থ্যগুণ নষ্ট হয়ে যায়?

কিছু খাবার বার বার গরম করা ঠিক নয়। তাতে খাবারের পুষ্টিগুণ তো চলে যায় বটেই, সেই সঙ্গে খাবারের স্বাদও নষ্ট হয়ে যায়। কোন খাবারগুলি বার বার গরম করে খাওয়া অত্যন্ত অস্বাস্থ্যকর?

কিছু খাবার গরম করে খাবেন না।

কিছু খাবার গরম করে খাবেন না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৯:৫২
Share: Save:

হাড়কাঁপানো ঠান্ডা হোক কিংবা হাঁসফাঁস করা গরম— ঠান্ডা খাবার খেতে অনেকেই পছন্দ করেন না। সারা দিন অফিসে যত পরিশ্রমই হোক, ক্লান্তিতে শরীর ঝুঁকে গেলেও খেতে বসার আগে অনেকেই খাবার গরম করে নেন। সারা দিনের খাটনির পর গরম খাবার মুখে পুরলে ক্লান্তিও খানিকটা কেটে যায়। তবে বেশ কিছু খাবার বার বার গরম করা ঠিক নয়। তাতে খাবারের পুষ্টিগুণ তো চলে যায় বটেই, সেই সঙ্গে খাবারের স্বাদও নষ্ট হয়ে যায়। কোন খাবারগুলি বার বার গরম করে খাওয়া অত্যন্ত অস্বাস্থ্যকর?

শাক

পুঁইশাক, পালংশাক, লালশাক— কোনও ধরনের শাকই দ্বিতীয় বার গরম করা উচিত নয়। শাকপাতায় নাইট্রেট থাকে। রান্না করা শাকের তরকারি পুনরায় গরম করা হলে ওই নাইট্রেট থেকে নাইট্রোস্যামাইন নামের এক ধরনের রাসায়নিক পদার্থ তৈরি হয়, যা শরীরের ক্ষতি করে।

ডিম

ডিমের ঝোল, ডিম কষা, ডিম সেদ্ধ বা অমলেট, কোনওটিই গরম করে খাওয়া ভাল নয়। কারণ ডিম দ্বিতীয় বার গরম করলে তার প্রোটিন নষ্ট হয়ে যায় এবং ডিমের মধ্যেই নানা ক্ষতিকারক ব্যাক্টেরিয়া জন্মায়। এই ব্যাক্টেরিয়া পেটে গেলে শরীর খারাপ হতে পারে।

ভাত

সময় এবং গ্যাস বাঁচাতে অনেকেই দু’বেলার ভাত একসঙ্গে করে রাখেন। গ্যাস থেকে নামানোর পরে ভাত যদি ঘরের তাপমাত্রাতেই রেখে দেওয়া হয়, তা হলে ভাত ঠান্ডা হয়ে গেলে নানা ব্যাক্টেরিয়া জন্মাতে শুরু করে। সেই ঠান্ডা হওয়া ভাত যদি আবার গরম করা হয়, তবে ব্যাক্টেরিয়াগুলির ক্ষতিকারক প্রভাব বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE