Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Onion Peels

বাজার থেকে কিনে আনার পর পেঁয়াজের খোসা ফেলে দেন? অজান্তেই অসংখ্য উপকার থেকে বঞ্চিত থাকছেন

আমিষ রাঁধছেন আর তাতে পেঁয়াজ পরবে না, তা কী করে হয়? রান্নার স্বাদ বাড়ায় পেঁয়াজ। জানেন কি পেঁয়াজের পাশাপাশি এর খোসাও কিন্তু দারুণ উপকারী? এর গুণ জানলে অবাক হবেন।

পেঁয়াজের খোসার মাহাত্ম্য অনেকেরই অজানা।

পেঁয়াজের খোসার মাহাত্ম্য অনেকেরই অজানা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ২০:০৪
Share: Save:

সুস্বাদু আমিষ রান্নার একটি অপরিহার্য উপাদান হল পেঁয়াজ। বাঙালির হেঁশেলে মাছ, মাংস অথবা ডিম, যে কোনও রান্নাতেই পেঁয়াজ না পড়লে যেন স্বাদ আসতে চায় না। বাজার থেকে পেঁয়াজ কিনে আনার পর তা গুছিয়ে সযত্নে তুলে পেঁয়াজের খোসার দিকে নজর দেন না কেউই। পেঁয়াজ কাটার পরে স্বাভাবিক ভাবেই সেগুলি ফেলে দেন। পেঁয়াজের খোসার মাহাত্ম্য অনেকেরই অজানা। এই খোসারও রয়েছে অনেক গুণ। কী ভাবে ব্যবহার করতে পারেন পেঁয়াজের খোসা?

পেঁয়াজের খোসার অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান পেশি সচল রাখতে সাহায্য করে।

পেঁয়াজের খোসার অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান পেশি সচল রাখতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

১) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান? পেঁয়াজের খোসা আপনাকে সাহায্য করতে পারে। চা বানানোর সময়ে চা পাতার সঙ্গে পেঁয়াজের খোসাও ফুটিয়ে নিতে পারেন। রোজ না হলেও এক দিন অন্তর খান। উপকার মিলবেই।

২) হাঁটাচলা করতে গেলে মাঝেমাঝে পেশিতে টান লাগে? তা হলে পেঁয়াজের খোসা কাজে আসতে পারে। চায়ে ভেজানো ছাড়াও পেঁয়াজের খোসা এমনিতেও ফুটিয়ে নিয়ে খেতে পারেন। এই খোসার অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান পেশি সচল রাখতে সাহায্য করে। খাওয়ার আগে ছেঁকে নিন, যাতে পেঁয়াজের খোসাগুলি না থেকে যায়।

৩) বাড়িতে অতিথি এসেছেন। এমনি সাধারণ ভাত পরিবেশন করেও মন জয় করতে পারবেন। তা একমাত্র সম্ভব হতে পারে পেঁয়াজের খোসার জন্য। ভাত রান্নার সময়ে কিছুটা পেঁয়াজের খোসা দিয়ে দিন। ভাতের একটা আলাদাই স্বাদ পাবেন।

৪) পাউরুটি বেক করতেও পেঁয়াজের খোসা দারুণ কাজ করে। বেকিংয়ের কাজে পেঁয়াজের খোসা ব্যবহার করলে পাউরুটির অনেক বেশি নরম হয়। দীর্ঘ দিন ভালও থাকে। তা ছাড়া, বেশ একটা আলাদা স্বাদ পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Peels Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE