Advertisement
০৩ মে ২০২৪
Bloating

মুহূর্তে কমবে পেট ফাঁপার সমস্যা, চার টোটকা মেনে চললেই মিলতে পারে উপকার

কোষ্ঠকাঠিন্য, গ্যাস কিংবা হজমের বিভিন্ন সমস্যা থেকে ফাঁপতে পারে পেট। দীর্ঘ দিন এই সমস্যা বেশি ক্ষণ থাকলে বাড়তে পারে সমস্যা, তাই দরকার চটজলদি সমাধান।

পেট ফাঁপার সমস্যায় কাজে আসতে পারে কোন টোটকা?

পেট ফাঁপার সমস্যায় কাজে আসতে পারে কোন টোটকা? প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ০৮:৩৬
Share: Save:

খাওয়াদাওয়া একটু এ দিক-ও দিক হয়ে গিয়েছে? ব্যস আর রক্ষা নেই। পেট ফেঁপে ঢোল। এমন সমস্যায় ভোগেন এমন মানুষের সংখ্যা নিছক কম নয়। কোষ্ঠকাঠিন্য, গ্যাস কিংবা হজমের বিভিন্ন সমস্যা থেকে ফাঁপতে পারে পেট। দীর্ঘ দিন এই সমস্যা বেশি ক্ষণ থাকলে বাড়তে পারে সমস্যা, তাই দরকার চটজলদি সমাধান।

১। চিবিয়ে খান খাবার

পাচন শুরু হয়ে যায় মুখগহ্বরেই। তাই খাবার ভাল করে চিবিয়ে খেলে হজম ভাল হয়। বিশেষজ্ঞরা বলছেন, পেট ফাঁপা বা বদহজমের সমস্যা কমাতে অন্তত ২০ বার চিবিয়ে তার পর গিলতে হবে খাবার। এখন খাবার খাওয়ার সময়ে মোবাইল বা টিভির পর্দায় চোখ রাখেন অনেকে। তাতে ঠিকমতো না চিবিয়ে খাবার গিলে ফেলার সমস্যা আরও বেড়ে যায় বলে মত বিশেষজ্ঞদের।

২। আদা ও লেবু

কয়েক কুচি আদা ও কয়েক ফোঁটা লেবুর রস একসঙ্গে নিয়ে কিছুটা জল মিশিয়ে নিন। সেই জল খেলে আরাম মিলতে পারে পেট ফাঁপার সমস্যায়। এই পানীয় খাদ্যনালীর ভিতরে অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। ভাল করে পাচনও।

পেটের হরেক সমস্যাতেই কাজে আসতে পারে হলুদ।

পেটের হরেক সমস্যাতেই কাজে আসতে পারে হলুদ। প্রতীকী ছবি।

৩। ব্যায়াম

খেয়ে উঠেই তৎক্ষণাৎ শরীরচর্চা করার দরকার নেই। তবে পেট ফেঁপে গেলে আরাম মিলতে পারে হাঁটলে। এতে পেটে জমে থাকা বায়ু বার হয়ে যায়। দশ পা সজোরে হেঁটে তিন বার পেট ভিতরের দিকে টেনে ধরুন। তিন-চার বার এই ভাবে হাঁটাহাঁটি করলে কমে যেতে পারে পেট ফাঁপা।

৪। হলুদ

পেটের হরেক সমস্যাতেই কাজে আসতে পারে হলুদ। হলুদের প্রদাহনাশক গুণ থাকে। যা পেটের নানান সমস্যা কমাতে কাজে আসে। এক কাপ দুধে এক চা চামচ কচি নারকেলের শাঁস, ১/৪ চা চামচ হলুদ ও ১ চা চামচ আদা একসঙ্গে নিয়ে ব্লেন্ডারে ঘুরিয়ে নিন। তার পর মিশ্রণটি গরম করে খেতে পারেন।

তবে মনে রাখবেন, এই সব টোটকাই অস্থায়ী সমাধান। দীর্ঘ দিন যদি এই সমস্যা থেকে যায়, তবে তা গভীর কোনও রোগের ইঙ্গিতও হতে পারে। তাই বেশি দিন এই সমস্যা অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bloating Tips Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE