Advertisement
২৫ জুলাই ২০২৪
Bathtub Safety Tips for Adults

বাথটবে সাবধান! ম্যাথু পেরি ও শ্রীদেবীর মতো মৃত্যুর ঝুঁকি এড়াতে কী ভাবে সতর্ক হবেন?

ম্যাথু ও শ্রীদেবী, দু’জনেরই মৃত্যু হয় বাথটবে। তাই বাথটবে স্নানের সময় বাড়তি সতর্কতা না নিলেই নয়। হোটেলের ঘর হোক, কিংবা বাড়ি, জেনে নিন বাথটবে স্নানের সময় কী কী সতর্কতা নিতে হবে।

বাথটবে স্নানের সময় কোন ভুল মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়?

বাথটবে স্নানের সময় কোন ভুল মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৪:৪৯
Share: Save:

আমেরিকান অভিনেতা ও কৌতুকশিল্পী ম্যাথু পেরির অকালপ্রয়াণ এখনও মেনে নিতে পারছেন না তাঁর অনুরাগীরা। অভিনেতার লস অ্যাঞ্জেলেসের বাড়ির স্নানঘর থেকে উদ্ধার করা হয়েছে তাঁর নিথর দেহ। ম্যাথুর মৃত্যু ফিরিয়ে এনেছে দুবাইয়ের জুমেইরাহ এমিরেটস টাওয়ার্স হোটেলে বলি অভিনেত্রী শ্রীদেবীর মৃত্যুর স্মৃতি। দু’জনের মৃত্যুর মধ্যে ধরা পড়েছে অদ্ভুত সব মিল। মৃত্যুকালে দু’জনেরই বয়স হয়েছিল ৫৪ বছর। শুধু তা-ই নয়, দু’জনেরই মৃতদেহ উদ্ধার করা হয়েছে বাথটব থেকে। দুই বড় অভিনেতার বাথটবের মধ্যেই মৃত্যু নানা রকম প্রশ্ন জাগিয়েছে অনেকের মনে। তবে ম্যাথু ও শ্রীদেবীর মৃত্যুতে অন্য কোনও রকম অস্বাভাবিকতা খুঁজে পাননি তদন্তকারীরা। তদন্তের রিপোর্ট বলছে, দু’জনেরই মৃত্যু হয় বাথটবে ডুবে গিয়ে। তাই বাথটবে স্নানের সময় বাড়তি সতর্কতা না নিলেই নয়। হোটেলের ঘর হোক কিংবা বাড়ি, জেনে নিন বাথটবে স্নানের সময় কী কী সতর্কতা নিতে হবে।

১) মদ্যপান করে কিংবা নেশাগ্রস্ত অবস্থায় বাথটবে স্নান করার ঝুঁকি না নেওয়াই ভাল। নেশার ঘোরে যখন তখন অঘটন ঘটে যেতে পারে। শ্রীদেবী ও ম্যাথু, দু’জনেই মদ্যপান করতেন। তবে মৃত্যুর সময় আদৌ দু’জনে মদ্যপান করে ছিলেন কি না, তা স্পষ্ট নয়।

২) বাথটবে স্নান করার সময় আগেভাগে জলের তাপমাত্রা দেখে নিতে হবে। জল অতিরিক্ত গরম থাকলে ছ্যাঁকা খাওয়ার ঝুঁকি থেকে যেতে পারে, তাই সাবধান!

মদ্যপান করে কিংবা নেশাগ্রস্ত অবস্থায় বাথটবে স্নান করার ঝুঁকি না নেওয়াই ভাল।

মদ্যপান করে কিংবা নেশাগ্রস্ত অবস্থায় বাথটবে স্নান করার ঝুঁকি না নেওয়াই ভাল। ছবি: শাটারস্টক।

৩) বাথটবের আশপাশে হেয়ার ড্রায়ার, কার্লার না রাখাই ভাল। একান্তই কোনও হোটেলে সে সব থাকলে স্নানের সময় সেগুলির সুইচ অফ রয়েছে কি না, তা লক্ষ করতে ভুলবেন না যেন। নইলে সেই সব বৈদ্যুতিক যন্ত্র জলের স্পর্শে এলেও বড় বিপদ ঘটতে পারে।

৪) বাথটবের মেঝে যেন পিছল না থাকে, সে দিকেও নজর দিতে হবে। নইলে পা পিছলে গিয়ে চোট-আঘাত লেগে যেতে পারে।

৫) বাথটবে স্নান সেরে ওঠার সময়, বাথটব থেকে সম্পূর্ণ জল বার করে দিয়ে তবেই ওঠুন। জল ভরতি বাথটব থেকে ওঠার সময় পা পিছলে গিয়েও দুর্ঘটনা ঘটতে পারে। বাথটব থেকে বেরিয়ে ভাল করে পা মুছে তবে হাঁটুন, নইলে পড়ে গিয়ে মাথায় চোট লাগতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mathew Perry Sridevi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE