Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২২
Men's Health

Men's Health: পুরুষদের সক্ষমতা কমিয়ে দেয় রোজকার কোন কোন অভ্যাস

রোজকার একাধিক অভ্যাস ডেকে আনতে পারে যৌনজীবনে নানা রকম সমস্যা। কিন্তু খোলামেলা ভাবে কথা না বলতে পারার কারণে অনেকেই সে সম্পর্কে অবগত নন।

যৌনজীবনের সমস্যা নিয়ে কথা বলতে লজ্জা পান বহু পুরুষ

যৌনজীবনের সমস্যা নিয়ে কথা বলতে লজ্জা পান বহু পুরুষ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১৩:৫৫
Share: Save:

সুখী দাম্পত্য জীবনের অন্যতম চাবিকাঠি সুস্থ যৌনজীবন। কিন্তু এখনও যৌনজীবন নিয়ে কথা বললেই নাক সিঁটকান অধিকাংশ মানুষ। তাই কোনও সমস্যা দেখা দিলেও তা লুকিয়ে রাখাই দস্তুর। বিশেষ করে, অনেক সময় যৌনমিলনে সমস্যা দেখা দিলেও মুখ ফুটে বলে উঠতে পারেন না পুরুষরা। বিশেষজ্ঞরা বলছেন, রোজকার একাধিক অভ্যাস ডেকে আনতে পারে এই ধরনের সমস্যা। কিন্তু খোলামেলা ভাবে কথা না বলতে পারার কারণে অনেকেই সে সম্পর্কে অবগত নন।

মানসিক চাপ

এখন অনেকটাই গতিময় হয়ে গিয়েছে কর্মজীবন। তবে শুধু কাজেরই নয়, অনেক সময় মাথায় থাকে পারিবারিক নানান চাপও। শুধু বাহ্যিক কারণেই নয়, নিজের মনেও মধ্যবয়সে অনেক রকম টানাপড়েন চলে। এই বিষয়গুলি এড়িয়ে যাওয়া ঠিক নয়। মানসিক চাপ ডেকে আনতে পারে অনিদ্রা ও হরমোনের ভারসাম্যের সমস্যা। ফলে সমস্যা দেখা দিতে পারে যৌনজীবনেও। তাই প্রয়োজন বিশেষজ্ঞদের পরামর্শ।

ধূমপান

একাধিক গবেষণা বলছে, ধূমপান শুক্রাণুর স্বাস্থ্যহানি ঘটায়। শুধু তাই নয়, কমিয়ে দিতে পারে যৌনমিলনের সামগ্রিক ইচ্ছাও। এক দিনে বোঝা না গেলেও দীর্ঘ দিন ধরে ধূমপান যাঁরা করেন, তাঁদের মধ্যে এই সমস্যা কম-বেশি হয়েই থাকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

মদ্যপান

অ্যালকোহল শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দিতে পারে। পাশাপাশি মদ্যপান দেহের এমন কিছু স্থানে মেদসঞ্চয় করে যা বিড়ম্বনা তৈরি করতে পারে যৌনমিলনের সময়।

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

প্রক্রিয়াজাত মাংস, ফাস্টফুড, বেশি তেলে ভাজা খাবার শুধু দেহের কোলেস্টেরলের মাত্রাই বাড়ায় না। ক্ষতি করে যৌনজীবনেরও। ডেকে আনে স্থূলতা। অতিরিক্ত ওজন যৌনজীবনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে।

অনিদ্রা

পর্যাপ্ত ঘুমের অভাব ডেকে আনে ক্লান্তি। পাশাপাশি জৈবিক ঘড়ির সময়রেখাও বিগড়ে যায় যথাযথ ঘুম না হলে। নষ্ট হয়ে যেতে পারে হরমোনের ভারসাম্যও। এই সবকটি বিষয়ই যৌনজীবনের উপর খারাপ প্রভাব ফেলে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.