Advertisement
২১ জুলাই ২০২৪
Clove Tea Benefits

অফিস থেকে ফিরে মাঝেমাঝে লবঙ্গ চায়ে চুমুক দিতে পারেন, কী উপকার পাবেন তাতে?

রোজ না খেলেও মাঝেমাঝে যদি লবঙ্গ চায়ে চুমুক দেন, তা হলেও পাবেন সুফল। কিন্তু এই চা খেলে কী কী সুফল পাবেন?

Health benefits of Clove Tea

লবঙ্গ চা কেন খাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৯:২৩
Share: Save:

সর্দি-কাশিতে জেরবার। এমন পরিস্থিতিতে মুখে লবঙ্গ রাখলে খানিকটা আরাম পাওয়া যায়। তবে লবঙ্গের স্বাস্থ্যগুণ এখানেই শেষ নয়। লবঙ্গ চিবিয়ে না খেয়ে চা বানিয়ে খেতে পারেন। রোজ না খেলেও মাঝেমাঝে যদি লবঙ্গ চায়ে চুমুক দেন, তা হলেও পাবেন সুফল। কিন্তু এই চা খেলে কী কী সুফল পাবেন?

১) গ্যাস-অম্বলের সমস্যায় ভোগেন অনেকেই। সকালে উঠে খালি পেটে তাই গ্যাসের ওষুধ খান। তবে লবঙ্গ চা খাওয়া শুরু করলে আর গ্যাসের ওষুধ খাওয়ার দরকার হবে না। লবঙ্গ এক ধরনের এনজাইমের নিঃসরণ ঘটায়, যা হজমশক্তি উন্নত করে। শুধু ঠান্ডা লাগলে নয়, হজমের গোলমাল কমাতেও লবঙ্গের উপর চোখ বন্ধ করে ভরসা রাখা যায়।

২) লবঙ্গে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা প্রদাহজনিত সমস্যা দূর করতে সাহায্য করে। পেটের গোলমাল ঠেকাতে লবঙ্গ সত্যিই খুব উপকারী। অনেক সময় প্রয়োজনের তুলনায় বেশি খেয়ে নেওয়ার কারণে অস্বস্তি হয়। লবঙ্গ সেই অস্বস্তির জন্ম হতেই দেয় না।

৩) দাঁত ক্ষয়ের ঝুঁকি কমায় লবঙ্গ চা। দাঁতে ব্যথা, পোকা ধরার সমস্যা থাকলে খাবার খাওয়ার পর ভাল করে মুখ ধুয়ে লবঙ্গ দিয়ে চা বানিয়ে খেতে পারেন। লবঙ্গ দাঁতের গোড়া শক্তিশালী করে। দাঁতের ব্যথা-যন্ত্রণা কমাতেও এর জুড়ি মেলা ভার।

৪) ডায়াবেটিক রোগীদের জন্য লবঙ্গ উপকারী। গবেষণা জানাচ্ছে, লবঙ্গ চিবিয়ে খেলে শর্করার পরিমাণ অনেকটাই কমে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে লবঙ্গের মতো কার্যকরী উপকরণ কমই আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Clove Tea Clove Tea Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE