Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tomatoes

Men’s Health: পুরুষদের জন্য টমেটো খাওয়া কেন উপকারী

টমেটোয় থাকে লাইকোপিন নামক এক অ্যান্টি-অক্সিড্যান্ট। তাতে আছে ক্যানসারের সঙ্গে লড়ার ক্ষমতা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ২১:১৮
Share: Save:

টমেটোয় আছে ভরপুর অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন। ফলে নানা দিক দিয়ে শরীরের যত্ন নিতে সক্ষম এই খাদ্য। তবে পুরুষদের ক্ষেত্রে টমেটো খাওয়ার একটি বিশেষ গুরুত্ব আছে।

কী উপকার পাবেন ছেলেরা নিয়মিত টমেটো খেলে?

পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় যে ক্যানসার, তা হল প্রস্টেট ক্যানসার। সেই রোগ দূরে রাখতে সাহায্য করতে পারে টমেটো। সাধারণত সব্জি হিসাবে পরিচিত হলেও টমেটো আসলে একটি ফল। এই ফলে থাকে লাইকোপিন নামক এক অ্যান্টি-অক্সিড্যান্ট। সেই উপাদানই টমেটোকে তার লাল রং দেয়। ২০২১ সালে প্রকাশিত একটি গবেষণাপত্রে জানানো হয়েছে, এই লাইকোপিনে থাকে ক্যানসারের সঙ্গে লড়ার ক্ষমতা। বিশেষ করে প্রস্টেট ক্যানসার রোধ করতে সক্ষম লাইকোপিন। তাই সকলের জন্য টমেটো খাওয়া উপকারী হলেও, পুরুষদের বেশি করে টমেটো খেতে বলা হয়েছে সেই গবেষণাপত্রে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২০১৯ সালের একটি গবেষণাপত্র অনুযায়ী, লাইকোপিন সবচেয়ে বেশি থাকে কাঁচা টমেটো এবং টমেটো থেকে তৈরি কোনও খাবারে। তবে কাঁচা টমেটো থেকে পাওয়া লাইকোপিন যত তাড়াতাড়ি শুষে নিতে পারে শরীর, তার চেয়ে ঢের বেশি নিতে পারে রান্না করা টমেটো থেকে। তাই টমেটো থেকে তৈরি সস্‌ কিংবা চাটনি খাওয়া পুরুষদের শরীরের জন্য বেশি কার্যকর। অর্থাৎ, পুরুষদের ক্ষেত্রে মাছের ঝোল থেকে ডাল, নিরামিষ তরকারি, সবেতে একটু টমেটো দিয়ে খাওয়া জরুরি। তা হলেই অনেকটা দূরে রাখা যাবে প্রস্টেট ক্যানসারের আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomatoes Men's Health Prostate Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE