Advertisement
০৩ মে ২০২৪
Red Line on Medicine Packets

ওষুধের পাতায় থাকা লাল রঙের বিশেষ চিহ্ন কি কোনও বিপদের সঙ্কেত? কী বলছে স্বাস্থ্য মন্ত্রক?

সামান্য অসুস্থতার ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ ছাড়াই অনেকে দোকান থেকে ওষুধ কিনে খেয়ে ফেলেন। কিন্তু, এই লাল সঙ্কেত তাঁরা লক্ষ করেন কি?

Image of medicine stripe

ওষুধের পাতায় লাল রঙের দাগ কি বিপদ সঙ্কেত? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৩:০৯
Share: Save:

দোকান থেকে ওষুধ কেনার সময়ে মনে করে তার মেয়াদ পেরিয়ে গিয়েছে কি না, দেখে নেন। আবার, এক ধাপ এগিয়ে ওই ওষুধটির ‘কম্পোজ়িশন’-এ চোখ বুলিয়ে নেওয়ার অভ্যাসও কারও কারও রয়েছে। কিন্তু বেশ কিছু ওষুধের পাতায় লাল রঙের বিশেষ একটি লম্বা দাগও দেখা যায়। কেনার সময়ে তা খেয়াল করেন কি? এই সঙ্কেতের অর্থই বা কী?

সাধারণ মানুষের মধ্যে একটি প্রবণতা লক্ষ করা যায়। সামান্য কাটা-ছেঁড়া, জ্বর-সর্দির মতো উপসর্গ হলে চিকিৎসকের পরামর্শ ছাড়াই অনেকে দোকান থেকে ওষুধ কিনে খেয়ে ফেলেন। কিন্তু সচেতনতার অভাবে কেনার সময়ে গুরুত্বপূর্ণ এই বিষয়টি খেয়াল করেন না। ব্যস্ত রাস্তায় গাড়ি চলতে চলতে হঠাৎ থেমে যায় সিগন্যালের লাল আলো দেখে। সেই নিয়ম অগ্রাহ্য করলে বিপদের সম্ভাবনা থাকে। তেমনই বেশ কিছু ওষুধের পাতার একপাশে থাকে লাল রঙের বিশেষ একটি চিহ্ন। এই ধরনের ওষুধ সাধারণত চিকিৎসকের পরামর্শ বা প্রেসক্রিপশন ছাড়া খাওয়া যায় না। ওষুধের ডোজ় কম বা বেশি হলেই কিন্তু হিতে বিপরীত হতে পারে। ওষুধের যথেচ্ছ ব্যবহারে লাগাম টানতে এবং সাধারণ মানুষকে সচেতন করতেই রবিবার স্বাস্থ্য মন্ত্রক বিশেষ একটি নির্দেশিকা জারি করেছে। বৈধ প্রেসক্রিপশন ছাড়া এই ধরনের ওষুধ যাতে কোনও দোকান বিক্রি করতে না পারে, সেই বিষয়ে সতর্ক করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের নিজস্ব ‘এক্স’ হ্যান্ডল-এ সেই সংক্রান্ত একটি পোস্ট করা হয়েছে। ওষুধ কেনার সময় মেয়াদ দেখার পাশাপাশি পাতার উপর ওই বিশেষ চিহ্নটি রয়েছে কি না, তা দেখে নিতে অনুরোধ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

medicines Medicine Shop Antibiotic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE