Advertisement
০৫ মে ২০২৪
Pre Biotic Food for Gut Health

কপি-মুলো সহ্য হয় না? অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় কোন কোন খাবার খাওয়া ভাল জানেন?

অন্ত্রের স্বাস্থ্যের কথা ভেবে অনেকেই ‘প্রো বায়োটিক’ খাবার খেয়ে থাকেন। কিন্তু সুস্থ অন্ত্রের জন্য ‘প্রি বায়োটিক’ খাবারের ভূমিকা কতটুকু?

অন্ত্রের জন্য ‘প্রি বায়োটিক’ ভাল?

অন্ত্রের জন্য ‘প্রি বায়োটিক’ ভাল? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৭:২০
Share: Save:

অন্ত্র মানবদেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। অন্ত্র ভাল থাকলে অনেক রোগই বশে থাকে। অন্ত্রের ভাল থাকা বিপাক হারের উপরেও প্রভাব ফেলে। কারণ, অন্ত্রে যে ব্যাক্টেরিয়াগুলি থাকে তার সবটা খারাপ নয়। কিছু ভাল ব্যাক্টেরিয়াও থাকে যা উপকারেও লাগে। পুষ্টিবিদদের মতে, বর্তমান সময়ে অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং জীবনযাপনে পরিবর্তন অন্ত্রের ক্ষতি করার জন্য অনেকটাই দায়ী।

অন্ত্রের এই স্বাস্থ্য রক্ষা করে যে সব ব্যাক্টেরিয়া, তাদের যত্ন নিতে কোন কোন খাবার অবশ্যই খাবেন?

১) রসুন

অন্ত্রের স্বাস্থ্যরক্ষায় রসুন খুবই কার্যকর। অন্ত্রে থাকা বিভিন্ন ভাল ব্যাক্টেরিয়াগুলির মধ্যে বিফিডোব্যাক্টেরিয়া অন্যতম। প্রতি দিন নির্দিষ্ট পরিমাণ রসুন, অন্ত্রে এই ব্যাক্টেরিয়াটির সংখ্যা বাড়িয়ে তোলে।

২) পেঁয়াজ

প্রায় সব ভারতীয় রান্নাতেই কম-বেশি পেঁয়াজ থাকে। তরকারি, ঝাল, ঝোল, কালিয়া সবেতেই পেঁয়াজ ব্যবহারের চল রয়েছে। পেঁয়াজ হল ইনসুলিনের প্রাকৃতিক উৎস। অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় পেঁয়াজের গুরুত্বও কম নয়।

৩) ফ্ল্যাক্সসিড

অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় পুষ্টিবিদরা ফ্ল্যাক্সসিড খেতে পরামর্শ দেন। শুধু তাই নয়, এই বীজে থাকা মিউসিলেজ গাম, সেলুলোজ় এবং লিগনিন নামক যৌগগুলি হজম সংক্রান্ত সমস্যা নিরাময় করতেও সাহায্য করে।

৪) কলা

কলায় ফ্রুকটোজ়ের পরিমাণ খুবই কম। এ ছাড়াও কলায় ফাইবারের পরিমাণ যথেষ্ট বেশি তাই অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় এই ফল বিশেষ ভাবে উপকারী।

৫) বার্লি

বিভিন্ন রকম দানাশস্যের মধ্যে ইদানীং বার্লির চাহিদা তুঙ্গে। বার্লিতে থাকা ‘প্রি বায়োটিক’ ফাইবার অন্ত্রের ব্যাক্টেরিয়াগুলির সংখ্যা বাড়িয়ে তোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gut Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE