Advertisement
০৬ মে ২০২৪
Asanas to Prevent COVID

৩ যোগাসন: প্রতি দিন অভ্যাস করলে দূরে থাকবে কোভিডের নতুন উপরূপ

নিজের ভোল পাল্টে নতুন করে আবার করোনা মাঠে নামছে। সংক্রমণ ঠেকাতে, প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে আবার যোগচর্চা শুরু করুন।

ভুজঙ্গাসন।

ভুজঙ্গাসন। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৩:৩৬
Share: Save:

শীতকাল মানেই ঠান্ডা লাগা, জ্বর, সর্দি-কাশি। আবহাওয়া পরিবর্তনের ফলে সকলেই কমবেশি একই রকম সমস্যায় ভুগছেন। এ দিকে আবার নতুন করে করোনাও মাথাচাড়া দিয়ে উঠেছে। ইতিমধ্যেই চিনে ৫ লক্ষেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ভারতে এখনই তেমন জরুরি নিষেধাজ্ঞা না থাকলেও মাস্ক এবং স্যানিটাইজ়ারের ব্যবহারে আবার কড়াকড়ি শুরু হয়েছে। এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ভাল খাওয়াদাওয়ার পাশাপাশি প্রয়োজন শরীরচর্চারও। চিকিৎসক এবং পুষ্টিবিদদের মতে, করোনা হোক বা যে কোনও সংক্রামক ব্যধি, তা ঠেকাতে প্রতি দিনই কিছু না কিছু ব্যায়াম করা উচিত। করোনার বাড়বাড়ন্ত হওয়ার আগে থেকেই তাই শুরু করে দিন এই ৩ যোগাসন।

কোন তিন আসনে বশে থাকবে করোনা?

১) অধোমুখো শবাসন

প্রথমে মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। তার পর মাটি থেকে কোমর উঁচু করে তুলে ধরুন। পা এবং হাতের উপর ভর দিয়ে রাখুন। মাটির সঙ্গে দেহের অবস্থান এমন ভাবে থাকবে, যেন দেখতে ত্রিভুজের মতো লাগে।

অধোমুখো শবাসন।

অধোমুখো শবাসন। ছবি- সংগৃহীত

২) ভুজঙ্গাসন

মাটির দিকে মুখ করে শুয়ে পড়ুন। এ বার কাঁধের সঙ্গে সামঞ্জস্য রেখে, শরীরের দু’পাশে দুটি হাত রাখুন। এ বার হাতে ভর দিয়ে দেহের উপরিভাগ তুলে ধরুন। কিন্তু কোমর থেকে পায়ের অংশ মাটির সঙ্গে ঠেকে থাকবে। এই অবস্থানে ৩০ সেকেন্ড থাকুন। ৩ থেকে ৪ বার অভ্যাস করুন।

সেতু বন্ধনাসন।

সেতু বন্ধনাসন। ছবি- সংগৃহীত

৩) সেতু বন্ধনাসন

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পা দু’টো নিতম্বের কাছে রাখুন। এ বার ধীরে ধীরে মাটি থেকে কোমর তুলে ধরুন। এ বার দুই হাত টান টান করে, গোড়ালি স্পর্শ করার চেষ্টা করুন। এই অবস্থানে ১০ সেকেন্ড থাকুন। ৪ থেকে ৫ বার এই ভাবে অভ্যাস করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID Surge Yoga practising
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE