Advertisement
০৪ মে ২০২৪
Healthy Snacks

বৈশাখের গরমে এগরোল, কাটলেট নয়, কাজের ফাঁকে মুখ চালাতে ভরসা রাখুন ৩ স্বাস্থ্যকর খাবারে

বৈশাখের এই গরমে বাইরের খাবার যথাসম্ভব এড়িয়ে যাওয়াই ভাল। কাজের ফাঁকে খিদে মেটাতে স্বাস্থ্যকর, অথচ চটজলদি কী খাওয়া যেতে পারে?

অফিসের কাজের ফাঁকে স্বাস্থ্যকর খাবার খান।

অফিসের কাজের ফাঁকে স্বাস্থ্যকর খাবার খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ২০:৫৩
Share: Save:

অফিসে কাজের ফাঁকে মাঝেমাঝেই টুকটাক খেতে ইচ্ছা করে। মরসুমে শরীর সুস্থ রাখতে খাওয়াদাওয়ার প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন। কাজের চাপও কম নয়। অনেক ক্ষণ কাজ করতে করতে খিদে পেলেই বাইরে থেকে খাবার আনিয়ে নেন অনেকে। তবে বৈশাখের এই গরমে বাইরের খাবার যথাসম্ভব এড়িয়ে যাওয়াই ভাল। কাজের ফাঁকে খিদে মেটাতে স্বাস্থ্যকর, অথচ চটজলদি কী খাওয়া যেতে পারে?

স্মুদি

গরমে শরীর ঠান্ডা রাখতে বেছে নিতে পারেন বিভিন্ন গ্রীষ্মকালীন ফল দিয়ে তৈরি স্মুদি। গরমে তরমুজ, আম, শশার মতো বিভিন্ন জল জাতীয় ফল পাওয়া যায়। তা দিয়ে অনায়াসে বানিয়ে ফেলতে পারেন একটি স্বাস্থ্যকর স্মুদি। পানীয়টি সুস্বাদু করে তুলতে মেশাতে পারেন ডাবের জল, কাঠবাদাম।

ড্রাই ফ্রুটস

অফিসের ব্যাগে বা ড্রয়ারে রেখে দিন ড্রাই ফ্রুটসের কৌটো। কাঠবাদাম, পেস্তা, কাজু, কিশমিশ সারা বছরই শরীর সুস্থ রাখতে সাহায্য করে। কাজের ফাঁকে মুখ চালাতে এই গরমে ভাজাভুজির বদলে বেছে নিতে পারেন এই ধরনের শুকনো কিছু খাবার।

শুকনো মিষ্টি

মিষ্টি খাওয়ার প্রবণতা একেবারেই স্বাস্থ্যকর নয়। তবে স্বাস্থ্যকর মিষ্টি হলে সমস্যা নেই। খিদের মুখে মিষ্টির স্বাদ নিতে খেতে পারেন আপেল ক্ষীর। নারকেল দুধ আর অল্প গুড় দিয়ে তৈরি করে নিতে পারেন এই ক্ষীর। রাগি দিয়ে তৈরি স্বাস্থ্যকর লাড্ডুও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE