Advertisement
০৮ মে ২০২৪
Winter Health Tips for Senior

শীতের শুরু থেকেই বাড়ির বয়স্ক সদস্যটি ভুগছেন? কোন খাবারগুলি তাঁকে বেশি করে খাওয়াবেন?

শীতে বয়স্কদের সুরক্ষিত রাখতে প্রথমেই তাঁদের খাবারে বদল আনা জরুরি। তার ফলে ভিতর থেকে সুস্থ থাকবে শরীর। একইসঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও। কোন খাবারগুলি বয়স্কদের বেশি করে খাওয়াবেন?

symbolic image.

শীতে বয়স্ক সদস্যদের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৮:১৬
Share: Save:

শীতে বাড়ির বয়স্কদের নিয়ে চিন্তা অনেকটাই বে়ড়ে যায়। শীতকালে নানা রোগবালাই হানা দেয় শরীরে। রোগের সঙ্গে লড়াই করার জন্য চাই প্রতিরোধ ক্ষমতা। বয়স বাড়তে থাকলে প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। ফলে যে কোনও অসুস্থতা প্রথমেই বয়স্কদের শরীরে জাঁকিয়ে বসে। তাই শীতকালে বিষয়টি নিয়ে খানিক সাবধানে থাকা জরুরি। কোনও ভাবে যাতে তাঁদের ঠান্ডা না লাগে, সেদিকেও নজর দেওয়া জরুরি। শীতে বয়স্কদের সুরক্ষিত রাখতে প্রথমেই তাঁদের খাবারে বদল আনা জরুরি। তার ফলে ভিতর থেকে সুস্থ থাকবে শরীর। একইসঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও। কোন খাবারগুলি বয়স্কদের বেশি করে খাওয়াবেন?

দুগ্ধজাত খাবার

দই, দুধ, পনির, শীতকালে সুস্থ থাকতে বয়স্কদের বেশি করে এই ধরনের খাবার খাওয়ার কথা বলে থাকেন পুষ্টিবিদরা। এই ধরনের খাবারে ক্যালশিয়ামের পরিমাণ ভরপুর মাত্রায় থাকে। ফলে হাড়ের যত্ন নিতে বয়সকালে চোখ বন্ধ করে ভরসা রাখা উচিত দুগ্ধজাত খাবারে। ক্যালশিয়াম ছাড়াও দুগ্ধজাত খাবার ভিটামিন ডি সমৃদ্ধ। শীতকালে এমনিতেই এই ভিটামিন পর্যাপ্ত পরিমাণে মেলে না। ফলে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি মেটাতে এই খাবারগুলি খাওয়া জরুরি।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড

হৃদ্‌রোগ, কোলেস্টেরল, থাইরয়েড— বয়স বাড়লে যে ক্রনিক সমস্যাগুলি হানা দেয় শরীরে, তা থেকে সুরক্ষিত থাকতে রোজের পাতে রাখা দরকার ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড-সমৃদ্ধ খাবার। শীতকালে বয়স্করা শারীরিক ভাবে একটু দুর্বল হয়ে পড়েন। নানা ধরনের রোগবালাই দেখা দিতে শুরু করে। এই মরসুমে বাড়ির বয়স্ক সদস্যদের যত্নে রাখতে, তাঁদের বাদাম, ড্রাই ফ্রুটস, তিসির বীজের মতো খাবার বেশি করে খাওয়ান।

প্রচুর পরিমাণে শাকসব্জি

শীতকালের মতো সব্জির বৈচিত্র আর কখনও দেখা যায় না। শীতে যেন রোজ সব্জি খাওয়া হয়, সেটি নিশ্চিত করা প্রয়োজন। এই সময়ে গাজর, বিনস‌্‌, বিট, পেঁয়াজকলিতে একেবারে রঙিন হয়ে ওঠে বাজার। বয়স্কদের পাতেও থাকা চাই রঙের ছোঁয়া। সব্জিতে থাকা উপকারী ভিটামিন, মিনারেলস, ফাইবার বার্ধক্যে যত্ন নেয় শরীরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

health tips for winter Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE