Advertisement
১৮ মে ২০২৪
Dark Chocolate

নামীদামি সংস্থার চকোলেটে মিলেছে সীসা! তালিকায় কে কে? কী ক্ষতি হতে পারে স্বাস্থ্যের?

সম্প্রতি কনজ়িুউমার রিপোর্টের এক গবেষণা অনুযায়ী, বেশ কিছু নামী সংস্থার ডার্ক চকোলেট বারে ক্যাডমিয়াম ও সীসা থাকে, যা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়।

মন ভাল রাখা থেকে ওজন কমানো, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ থেকে হৃদ্‌যন্ত্রকে সুস্থ রাখা— ডার্ক চকোলেটের গুণ অনেক।

মন ভাল রাখা থেকে ওজন কমানো, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ থেকে হৃদ্‌যন্ত্রকে সুস্থ রাখা— ডার্ক চকোলেটের গুণ অনেক। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৯:১৫
Share: Save:

কারও জন্মদিন হোক বা বিবাহবার্ষিকী, ভ্যালেনটাইন্স ডে হোক কিংবা প্রেম প্রস্তাব দেওয়ার সময়— চকোলেট উপহার পেলেই সকলেই খুশি হন। অনেক স্বাস্থ্য সচেতন মানুষ আছেন, যাঁরা আবার ডার্ক চকোলেট খেতে বেশি ভালবাসেন। আপনিও কি ডার্ক চকোলেটের ভক্ত? মন ভাল রাখা থেকে ওজন কমানো, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ থেকে হৃদ্‌যন্ত্রকে সুস্থ রাখা— ডার্ক চকোলেটের গুণ অনেক। তবে সম্প্রতি কনজ়িউমার রিপোর্টের এক গবেষণা অনুযায়ী, বেশ কিছু নামী সংস্থার ডার্ক চকোলেট বারে ক্যাডমিয়াম ও সীসা থাকে, যা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়।

বিজ্ঞানীরা ২৮টি সংস্থার ডার্ক চকোলেট বার পরীক্ষা করে দেখেছেন, সব ক'টিতেই ভাল মাত্রায় ক্যাডমিয়াম ও সীসা আছে। নানা পরীক্ষা করে, দেখা গিয়েছে ২৩টি সংস্থার ডার্ক চকোলেটের মাত্র ২৪ গ্রাম সারা দিনে খেলেই শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। মাত্র ৫টি সংস্থার ডার্ক চকোলেট বারেই ক্যাডমিয়াম ও সীসার মাত্রা খাওয়ার যোগ্য।

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ দিন ধরে সামান্য মাত্রায় এই সব ধাতু শরীরে ঢুকলে মস্তিষ্কের বিকাশ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। শিশুদের শরীরে উপর এর প্রভাব মারাত্মক।

মাত্র ৫টি সংস্থার ডার্ক চকোলেট বারেই  ক্যাডমিয়াম ও সীসার মাত্রা খাওয়ার যোগ্য।

মাত্র ৫টি সংস্থার ডার্ক চকোলেট বারেই  ক্যাডমিয়াম ও সীসার মাত্রা খাওয়ার যোগ্য। ছবি: সংগৃহীত।

কনজ়িউমার রিপোর্টের খাদ্য সুরক্ষা গবেষক টুন্ডে একিনলে বলেছেন, ‘‘এই সব ডার্ক চকোলেট বার যে কোনও বয়সি মানুষের শরীরেই খারাপ প্রভাব ফেলতে পারে, প্রাপ্তবয়স্কদের শরীরে বেশি মাত্রায় সীসা জমতে থাকলে স্নায়ুতন্ত্রের সমস্যা, উচ্চ রক্তচাপের সমস্যা, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, কিডনির ক্ষতি এবং গর্ভধারণেও সমস্যাও হতে পারে।’’

কনজ়িউমার রিপোর্টের গবেষণা অনুযায়ী, হার্শে’জ-এর স্পেশাল ডার্ক মাইল্ডলি সুইট চকোলেটের ২৮ গ্রামে সুরক্ষামাত্রার ২৬৫ শতাংশ বেশি সীসা মিলেছে এবং ট্রেডার জো’স-এর ডার্ক চকোলেট ৭২ শতাংশ বেশি এবং কাকাও-এর চকোলেটে ১৯২ শতাংশ বেশি সীসা মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dark chocolate Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE