Advertisement
১৯ এপ্রিল ২০২৪

Nutritious Food in budget: ৫ খাবার: সস্তা হলেও দারুণ স্বাস্থ্যকর

অনেক খাবার রয়েছে যেগুলি অত্যন্ত স্বাস্থ্যকর। আবার দামও সাধ্যের মধ্যে। সেগুলি কী কী?

অনেক খাবার রয়েছে যেগুলি অত্যন্ত স্বাস্থ্যকর। আবার দামও সাধ্যের মধ্যে।

অনেক খাবার রয়েছে যেগুলি অত্যন্ত স্বাস্থ্যকর। আবার দামও সাধ্যের মধ্যে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ১০:৫৫
Share: Save:

স্বাস্থ্যকর খাবার মানেই তার দাম আকাশছোঁয়া। মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে— এমনটা ভেবে থাকেন অনেকেই। কিন্তু পুষ্টিবিদরা বলছেন এ ধারণা ভুল। শরীরের জন্য উপকারী এমন কিছু খাবার হয়তো সত্যিই তুলনামূলক ভাবে দামি। কিন্তু সব নয়। এমন অনেক খাবার রয়েছে যেগুলি অত্যন্ত স্বাস্থ্যকর। আবার দামও সাধ্যের মধ্যে। দেখে নেওয়া যাক সেগুলি কী কী?

১) কলা: পটাশিয়াম, ফাইবার, ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন, ফোলেট এবং আরও অন্যান্য উপকারী উপাদান সমৃদ্ধ কলা অত্যন্ত স্বাস্থ্যকর একটি ফল। কলা হৃদ্‌যন্ত্র ভাল রাখতে সাহায্য করে। শারীরিক দুর্বলতা কাটাতে কলা দারুণ কার্যকর। কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও কলা অত্যন্ত কার্যকর।

ছবি: সংগৃহীত

২) ছোলা: মাংস বা সামুদ্রিক মাছের আদর্শ বিকল্প হল ছোলা। প্রোটিন, ফাইবার, ভিটামিন, খনিজ সমৃদ্ধ ছোলা ওজন নিয়ন্ত্রণে, হজমের উন্নতি করতে এবং শরীরে ভিতর থেকে শক্তি জোগাতে দারুণ কাজ করে ছোলা।

৩) পালংশাক: শরীর সুস্থ রাখতে পালংশাকের জুড়ি মেলা ভার। ভিটামিন কে সমৃদ্ধ পালংশাক হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। হৃদ্‌রোগ ও ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করে পালংশাক।

৪) মুগ ডাল: নিরামিষ খান যাঁরা মুগডাল তাঁদের জন্য পুষ্টির অন্যতম একটি উৎস। ফাইবার, প্রোটিন, একেবারে অল্প ক্যালোরি সমৃদ্ধ মুগডাল পেশি দৃঢ় করে। শরীরে শক্তি জোগায়।

৫) বাজরা: বাজরার মতো স্বাস্থ্যকর জিনিস খুব কমই আছে। শক্তির অন্যতমউৎস। অ্যান্টিঅক্সিড্যান্ট, ডায়েটারি ফাইবার, প্রোটিন সমৃদ্ধ বাজরা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE