Advertisement
১৯ মে ২০২৪
Remedies for Dry Cough

জ্বর সারলেও খুসখুসে কাশি কিছুতেই কমছে না? ৫ দাওয়াইতেই মিলবে স্বস্তি!

কাশি কমাতে সিরাপ খান। তা খেয়েও আবার ঘুম পেয়ে যায় অনেকের। সমস্যা এড়াতে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকায়। রইল তার হদিস।

Cough

কাশির সিরাপ খেয়েও আবার ঘুম পেয়ে যায় অনেকের, তা হলে উপায়? ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৫:২৭
Share: Save:

মরসুম বদল মানেই সর্দি-কাশি লেগেই থাকে। এই সময়ে জ্বর হোক বা ভাইরাল সংক্রমণ, সঙ্গে লেজুড় হয়ে থাকে কাশি। সর্দি-জ্বর কমে গেলেও কমতে চায় না জেদি কাশি। সারা ক্ষণ গলার কাছে একটা খুসখুসে অস্বস্তির কারণ হয়ে ওঠে। দৈনিক কাজের মাঝে ব্যাঘাত ঘটায় এই কাশি। অফিসেই হোক কিংবা স্কুল-কলেজে, আপনার কাশির শব্দে আর পাঁচ জনকেও বিড়ম্বনায় পড়তে হয়। এই অস্বস্তি থেকে মুক্তি পেতে চিকিৎসকরা কাশির সিরাপ দেন। সেই সিরাপ খেয়েও আবার ঘুম পেয়ে যায় অনেকের। সমস্যা এড়াতে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকায়। রইল তার হদিস।

১) এক গ্লাস ঈষদুষ্ণ গরম জলে দু’চা চামচ মধু, আধ চা চামচ লেবুর রস আর সামান্য পরিমাণ আদার রস মিশিয়ে দিনে অন্তত দুই থেকে তিন বার খেলে শুকনো কাশি থেকে রেহাই পাওয়া যাবে।

২) কাশি দূর করতে আদার জুড়ি মেলা ভার। বাইরে বেরোলে টুকরো করে কেটে রাখা আদা সামান্য নুন মাখিয়ে নিজের সঙ্গে রাখতে পারেন। কিছু ক্ষণ অন্তর এটি খেলে কমতে পারে কাশি।

৩) সারা দিনে বার দুয়েক মধু খেয়েও দেখতে পারেন, এতেও কাশি নিয়ন্ত্রণে থাকবে। গলার সংক্রমণ এড়াতে মধু উপকারী।

Cough

গলায় খুসখুসে ভাবের সঙ্গে কাশি হলে গরম দুধের সঙ্গে অল্প হলুদ মিশিয়ে খেতে পারেন। ছবি: শাটারস্টক।

৪) সর্দি, কাশি ও ঋতু পরিবর্তনের সময়ে গলাব্যথা এবং খুসখুসে কাশি হলে আরাম পেতে মুখে এলাচ রাখতে পারেন। উপকার হবে। তুলসীপাতা চিবিয়ে খেয়ে নিলেও উপশম পেতে পারেন।

৫) গলায় খুসখুসে ভাবের সঙ্গে কাশি হলে গরম দুধের সঙ্গে অল্প হলুদ মিশিয়ে খেতে পারেন। দিনে অন্তত দু’বার নিয়ম করে খেলে উপশম পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cough
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE