Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

Coronavirus: ৫ অভ্যাস: অতিমারি যে ভাবে জীবন বদলে দিয়েছে

বিশ্বের বিভিন্ন প্রান্তে কোভিড পরিস্থিতি চিন্তা বাড়াচ্ছে চিকিত্সকদের। তবে কোভিড আমাদের জীবনে ভাল কিছু পরিবর্তনও নিয়ে এসেছে। ভাবছেন কী করে?

দু’বছর এই অতিমারি আমাদের জীবনে যা যা ক্ষতি করেছে তা পূরণ হওয়ার নয়।

দু’বছর এই অতিমারি আমাদের জীবনে যা যা ক্ষতি করেছে তা পূরণ হওয়ার নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ১৩:১০
Share: Save:

বিশ্বব্যাপী কোভিড পরিস্থিতি আমাদের শরীর ও মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করার পাশাপাশি আর্থিক জীবনেও প্রভাব ফেলেছে। এই দু’বছর ধরে কোভিডের নানা রূপ যেন আমাদের জীবনযাপনের ভোলটাই বদলে দিয়েছে। টানা দু’বছর এই অতিমারি আমাদের জীবনে যা যা ক্ষতি করেছে তা পূরণ হওয়ার নয়। এখনও বিশ্বের বিভিন্ন প্রান্তে কোভিড পরিস্থিতি চিন্তা বাড়াচ্ছে চিকিত্সমহলে। তবে কোভিড আমাদের জীবনে বেশ ভাল কিছু পরিবর্তনও নিয়ে এসেছে। ভাবছেন কী করে?

স্বাস্থ্য সচেতনতা বেড়েছে

আগে সমান্য জ্বর, সর্দি-কাশি বা শ্বাসজনিত কোনও শারীরিক সমস্যা হলে আমরা মোটেই তেমন গুরুত্ব দিতাম না। চিকিত্সকের পরামর্শ ছাড়াই মুঠো মুঠো ওষুধ খেয়েই সমস্যার সমাধান করার চেষ্টা করতাম। যা স্বাস্থ্যের জন্য একেবারেই ভাল নয়। তবে ইদানীং আমাদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা অনেক বেড়েছে। আগে থেকে বিভিন্ন শারীরিক সমস্যা আছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে সর্দি কাশিও কতটা মারাত্মক প্রভাব ফেলতে পারে, তা কোভিড পরিস্থিতি আমাদের বুঝিয়েছে। তাই আর শরীরের প্রতি কোনও অবহেলা নয়, ছোট বড় যে কোনও শারীরিক সমস্যা হলেই মানুষ এখন চিকিত্সকদের পরামর্শ নিচ্ছে। কেবল শারীরিক নয়, মানসিক স্বাস্থ্যও নিয়েও আমরা এখন বেশ সচেতন।

মাস্ক পরার ভাল অভ্যাস

টানা দু’বছর ধরে মাস্ক আমাদের নিত্যসঙ্গী। কোভিডের আশঙ্কায় আমরা মাস্ক পরা শুরু করেছি বটে, তবে এখন সাধারণ সর্দি-কাশি হলেও আমরা মাস্ক পরতে ভুলি না। এই অভ্যাস যে কোনও ভাইরাস বা ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি অনেক কমায়। নিজে সংক্রমিত হলেও আর পাঁচজনের মধ্যে যেন সংক্রমণ না ছড়ায় সেই বিষয়ে আমরা এখন বেশ সচেতন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

হাত ধোয়ার বিষয়ে সচেতনতা বেড়েছে

খাওয়ার আগে হাত ধোয়ার কথা সেই ছোটবেলা থেকে আমাদের বলা হয়। তবে ক’জন সেই নিয়ম মেনে চলতেন সে বিষয়ে যথেষ্ট সন্দেহ আছে। কোভিডের আতঙ্কে আমরা এই ভাল অভ্যাস মেনে চলতে এক প্রকার বাধ্য হয়েছি। এতে শুধু কোভিড নয়, বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমেছে।

খাদ্যতালিকায় বদল এসেছে

কারও কারও শরীরে কোভিড মারাত্মক প্রভাব ফেললেও এমন অনেকেই আছেন যাঁরা কোভিডে আক্রান্ত হলেও তা একেবারেই বুঝতে পারেননি। বিশেষজ্ঞদের মতে, যাঁদের রোগপ্রতিরোধ ক্ষমতা বেশি তাঁদের শরীরে করোনাভাইরাস তেমন প্রভাব বিস্তার করতে পারেনি। কোভিডকালে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে এমন খাবারের উপরেই আমরা ভরসা রেখেছি। নিয়মিত খাদ্যতালিকায় ফল ও শাক-সব্জির গুরুত্ব কতটা তা এই পরিস্থিতিতে আমরা বেশ ভালই বুঝেছি। বাইরের খাবারের তুলনায় বাড়িতে বানানো পুষ্টিকর খাবারের প্রতি সাধারণের আগ্রহ বেড়েছে।

টিকাকরণের গুরুত্ব বেড়েছে

কোভিড মোকাবিলায় টিকাকরণই একমাত্র হাতিয়ার। তাই কোভিড পরিস্থিতিতে টিকাকরণের গুরুত্ব বেড়েছে। টিকা নেওয়ার বিষয়ে কোনও রকম গাফিলতি কর‌তে নারাজ মানুষ। শিশুদের টিকাকরণের প্রতিও বাবা মায়েরা এখন বেশ সচেতন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Coronavirus Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE