Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Winter

Pomegranate: সামনে পরীক্ষা, অথচ পড়া ভুলে যাচ্ছেন? বাজার থেকে চটপট কিনে আনুন বেদানা

শীতকালে রোগের সঙ্গে লড়তে চান? তা হলে আপেল-কমলালেবুর পাশাপাশি কিনে ফেলুন বেদানাও।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ১৯:১৮
Share: Save:

শীতকাল যেমন উৎসবের ঋতু, তেমন শীতকালে সুস্থ থাকতে প্রয়োজন বাড়তি সচেতনাতার। শীতকালে প্রচুর মরসুমি ফল পাওয়া যায় বটে, তবে শীতে শরীরকে সুস্থ রাখতে ভরসা রাখতেই পারেন বেদানার উপর। প্রতিদিন বেদানা খেলে শরীরে ভিটামিন, ফাইবার, ফলিক অ্যাসিডের ঘাটতি মেটে। তবে বেদানা আরও বিভিন্ন ভাবে শরীরের যত্ন নেয়।

রক্তে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করে

প্রতিদিনের খাদ্যতালিকায় বেদানা রাখতে পারলে রক্তে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। হৃদ্‌যন্ত্র এবং মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি করে বেদানা।

ছবি: সংগৃহীত

স্মৃতিশক্তি বাড়াতে

নিয়মিত এক গ্লাস করে বেদানার রস খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি হয়। স্মৃতিশক্তির উন্নতির পাশাপাশি ডিমনেশিয়া ও অ্যালঝাইমার্স ইত্যাদি অসুখও কমে যাওয়ার সম্ভাবনা থাকে।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

রোজের খাদ্যতালিকায় বেদানা থাকলে শরীরে পিউনিসিস অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। রক্তচাপ নিয়ন্ত্রনের পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও কমাতে সক্ষম বেদানা।

শরীরে বাড়তি টক্সিন বার করে দেয়

অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ বেদানা শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বার করে দিতে সক্ষম। ফলে ত্বকের অকাল-বার্ধক্য আটকাতে বেদানা খুবই উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter Memory
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE