Advertisement
৩০ এপ্রিল ২০২৪
water

Exercise and Fitness: শরীরচর্চা করেই অনেকটা জল খেয়ে ফেলেন? ক্ষতি হচ্ছে না তো

শরীরচর্চার সময়ে শরীর থেকে জল বেরিয়ে যায়। শরীরে জলের ঘাটতি থাকলে শরীরচর্চার সময় অল্পতেই ক্লান্তি বোধ হয়। পেশিতে টানও অনুভব করতে পারেন।

শরীরচর্চা করার ১৫ মিনিট থেকে ৩০ মিনিট আগে পরিমিত জল পান করা যেতে পারে।

শরীরচর্চা করার ১৫ মিনিট থেকে ৩০ মিনিট আগে পরিমিত জল পান করা যেতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০৯
Share: Save:

সুস্থ থাকার জন্য যে পর্যাপ্ত জল খাওয়া প্রয়োজন সে কথা কারও অজানা নয়। দেহে জলের ঘাটতি হলেই শরীরে হাজার রকম সমস্যা দেখা যায়। অনেকেরই এমন ধারণা আছে যে, সুস্থ থাকতে দিনে অন্তত তিন লিটার জল খাওয়া প্রয়োজন। এমন ধারণা রাখা একদমই ঠিক নয়। আপনার শরীরের ওজনই বলে দেবে কতটা জল যথেষ্ট। জল খাওয়ার পাশাপাশি সুস্বাস্থ্য পেতে শরীরচর্চাও করতে হবে।

শরীরচর্চার সময়ে শরীর থেকে অনেক জল বেরিয়ে যায়। তার উপর শরীরে জলের ঘাটতি থাকলে শরীরচর্চার সময়ে অল্পতেই ক্লান্তি বোধ হয়। পেশিতে টানও অনুভব হতে পারে। ফলে চোট-আঘাতের সম্ভাবনাও বেড়ে যায়। তবে ব্যয়ামের ঠিক আগে অনেকটা জলপান করা উচিত নয়। শরীরচর্চা করার ১৫ মিনিট থেকে ৩০ মিনিট আগে পরিমিত জল পান করা যেতে পারে। বড় জোর দু’ খেকে তিন কাপ। খুব বেশি জল খেলে শরীরচর্চা করতে অসুবিধা হতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শরীরচর্চার করার পর শরীর থেকে অনেকটাই জল বেরিয়ে যায়। তাই এই অবস্থায় শরীরে জলের জোগান জারি রাখতেই হবে। তবে বিশেষজ্ঞরা বলছেন, শরীরচর্চা শেষ করেই অনেকটা পরিমাণ জল একেবারে খেয়ে ফেলা উচিত নয়। তেষ্টা মেটাতে অল্প জল খাওয়া যেতে পারে। এ ক্ষেত্রে দু’কাপের বেশি জল খাবেন না। শরীরচর্চা করার দু’-ছয় ঘণ্টার মধ্যে ধীরে ধীরে জলের পরিমাণ বাড়াতে পারেন।

শরীরচর্চার আগে কোন পানীয় একেবারেই খাওয়া যাবে না?

১) বাজারচলতি এনার্জি ড্রিঙ্ক, ফলের রস শরীরচর্চার আগে না খাওয়াই ভাল। এগুলিতে কার্বহাইড্রেট মাত্রা অনেকটাই বেশি থাকে এবং সোডিয়াম মাত্রা কম থাকে।

২) কফি খাওয়াও একদম উচিত নয়। যে কোনও ক্যাফিন জাতীয় পানীয় খেলে ঘন ঘন প্রস্রাব পায়। ফলে শরীরে জলের ঘাটতি হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Health Fitness Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE