Advertisement
২২ মে ২০২৪
Flat Foot

ফ্ল্যাট ফুটের সমস্যায় ভুগছেন? কী ভাবে যন্ত্রণা থেকে মিলবে রেহাই?

অনেকের ক্ষেত্রেই মাটিতে পা ফেললে পায়ের পাতা সম্পূর্ণ ভাবে মাটি স্পর্শ করে। এই সমস্যা কারও কারও জন্মগত, কারও আবার জীবনের কোনও এক সময়ে দেখা দিতে শুরু করেছে। কী ভাবে যন্ত্রণা থেকে রেহাই পাবেন?

ফ্ল্যাট ফুটের সমস্যা কী?

ফ্ল্যাট ফুটের সমস্যা কী? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৭:০৬
Share: Save:

সাধারণত মাটিতে পা রাখলে সেটি মাটির সঙ্গে পুরোপুরি লেগে থাকে না, পায়ের মাঝের ঢেউ খেলানো অংশটি মাটিকে স্পর্শ করে না। কিন্তু অনেকের ক্ষেত্রেই মাটিতে পা ফেললে পায়ের পাতা সম্পূর্ণ ভাবে মাটি স্পর্শ করে। এই সমস্যা কারও কারও জন্মগত, কারও আবার জীবনের কোনও এক সময় দেখা দিতে শুরু করেছে। বার্ধক্যজনিত কারণে কোনও দুর্ঘটনায় কিংবা পায়ের উপর ক্রমাগত চাপ পড়ার ফলেও এই ধরনের সমস্যা হয়। একে বলা হয় ফ্ল্যাট ফুট।

ফ্ল্যাট ফুট থাকলে অনেক রকম সমস্যার সম্মুখীন হতে হয়। শরীরের ভারসাম্য মাঝেমধ্যেই বিগড়ে যায়, শরীরচর্চা করতে সমস্যা হয়, রোজের জীবনে সাধারণ কিছু কাজ করতে গিয়েও সমস্যায় পড়তে হয়। ফ্ল্যাট ফুটের কারণে অনেকের প্রায়ই তীব্র যন্ত্রণা হয়। এই সমস্যা থাকলে কোনও রকম কার্ডিয়ো ব্যায়াম করা যায় না, ফলে এই সমস্যা সামগ্রিক ফিটনেসের উপরেও প্রভাব ফেলে। আপনিও কি এই সমস্যায় ভুগছেন? রোজের নিয়মে কী কী মেনে চললে এই সমস্যাকে উপেক্ষা করা সম্ভব?

১) ফ্ল্যাট ফুট থাকলে সাধারণ জুতো পরলে সমস্যা বাড়বে। ফ্ল্যাট ফুট আছে এমন ব্যক্তিরা নকশা করা জুতো পরুন। সাধারণ জুতো পরলে পায়ের সমস্যা ও যন্ত্রণা আরও বেড়ে যাবে।

২) ফ্ল্যাট ফুট থাকলে ভারী শরীরচর্চা করা মুশকিল। এ ক্ষেত্রে শরীর চাঙ্গা রাখতে সাঁতার কাটা, সাইক্লিং ও যোগাসনের মতো হালকা ব্যায়াম করতে পারেন।

৩) এই সমস্যা বাড়লে সময় অপচয় না করে চিকিৎসকের পরামর্শ নিন। চিকিৎসকেরা প্রয়োজন বুঝে ফিজিয়ো থেরাপি করানোর কথা বলতে পারেন। বাড়িতে কাফ রেইসেস, টো কার্লস, টাওয়েল স্ক্রানচেজ়ের মতো পায়ের ব্যায়াম নিয়ম করে করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leg Injury
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE