Advertisement
১৫ জুন ২০২৪
Puffy Eyes Remedies

চোখের নীচে ফোলা ভাব যাচ্ছেই না? জেনে নিন সহজ ঘরোয়া টোটকা

ফোলা ফোলা চোখ দেখতে মোটেও ভাল লাগে না। তা হলে কী করবেন?

How to get rid of puffy eyes

চোখের নীচে ফোলাভাব সহজে যেতে চায় না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ২০:০৯
Share: Save:

চোখের নীচে কালো দাগ বা ফোলা ভাব খুবই বিরক্তিকর। সকালে ঘুম থেকে উঠে হয়তো দেখলেন চোখের নীচের অংশ ভীষণ ভাবে ফুলে গিয়েছে, অথবা গোটা চোখেই কেমন ফোলা ফোলা ভাব। রাতভর পার্টি করে দেদার মদ্যপান করে আসার পরেও এমন ফোলা চোখ হওয়া আশ্চর্যের নয়। রাত জেগে অফিসের কাজ, টিভি দেখা বা অন্ধকার ঘরে মোবাইলের আলো একটানা চোখে পড়লেও এমন হতে পারে। মেকআপ দিয়ে সাময়িক ভাবে হয়তো চোখের ফোলা ভাব ঢেকে দিলেন, কিন্তু এই সমস্যা এড়িয়ে যাওয়া খুব মুশকিল।

ফোলা ফোলা চোখ দেখতে মোটেও ভাল লাগে না। তার উপর যদি এক চোখ বা দু’চোখের নীচের চামড়াই ফুলে ঢোল হয়ে যায়, তা হলে তো সৌন্দর্যের দফারফা। বাজারচলতি যে কোনও ক্রিম লাগালেও আবার পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থাকে। তা হলে কী করবেন?

১) পর্যাপ্ত ঘুমোতে হবে

প্রতি রাতে টানা ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম দরকার। বেশি রাত পর্যন্ত ফোন, ল্যাপটপে চোখ রাখলে ফোলা ভাব চলে আসে। ঘুমনোর এক থেকে দুই ঘণ্টা আগে সমস্ত ফোন, ল্যাপটপ বন্ধ করে দিন।

২) ঘুমনোর আগে নেশা নয়

ঘুমোতে যাওয়ার আগে গরম চা বা কফি খাবেন না। ক্যাফিন শরীরের বারোটা বাজিয়ে দেয়। রাতে গলা পর্যন্ত মদ্যপান করে ঘুমোলে চোখে ফোলা ভাব আসবেই। রাতের খাওয়াদাওয়া ঘুমোতে যাওয়ার ১ থেকে ২ ঘণ্টা আগেই সেরে ফেলুন।

৩) জল খান মেপে

শরীরে জলশূন্যতার কারণেও চোখে ফোলা ভাব আসতে পারে। দিনে অন্তত আট গ্লাস জল খাওয়ার চেষ্টা করুন। তবে শরীরের উচ্চতা, ওজন অনুযায়ী জল খাওয়া দরকার। সেটা চিকিৎসকের থেকে জেনে নেওয়াই ভাল।

৪) অ্যালার্জি নেই তো

অনেক সময়ে অ্যালার্জির ধাত থাকলেও চোখে জ্বালা, চুলকানি, ফোলা ভাব আসতে পারে। তাই অ্যালার্জি আছে কিনা তা পরীক্ষা করিয়ে সঠিক চিকিৎসায় থাকা দরকার।

৫) নুন খাওয়া কমান

বেশি নুন খেলে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে থাকে। হার্টের রোগের ঝুঁকি বাড়ে, চোখেও ফোলা ভাব আসে। ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর তথ্য বলছে, এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ১৫০০ মিলিগ্রামের বেশি নুন খাওয়া ঠিক নয়।

৬) মদ্যপান এড়িয়ে চলুন

অতিরিক্ত মদ্যপান শরীরে যেমন ক্ষতিকর প্রভাব পড়ে, তেমনই চোখের তলা ফুলে ওঠে। যা তাড়াতাড়ি ঠিক হয় না। চেষ্টা করুন মদ্যপান এড়িয়ে চলতে বা কমিয়ে দিতে।

৭) আলুর খোসা

গোল গোল চাকতির মতো আলু কেটে ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। ঠান্ডা আলুর টুকরো চোখের তলায় কিছু ক্ষণ রেখে দিলে চোখের নীচের কালিও উঠবে, ফোলা ভাবও কমে যাবে।

৮) শসার রস

শসার উপকারিতা সকলেই জানেন।‌ শসায় জলের পরিমাণ বেশি থাকে বলে খুবই উপকারী এই ফল। চোখের সমস্যার সমাধানও করে শসা। গোল গোল করে কয়েক টুকরো শসা কেটে ফ্রিজে রেখে ঠান্ডা করে, তার পর চোখে লাগিয়ে রেখে দিন। অন্তত ৩০ মিনিট রাখার পরেই পার্থক্য বুঝতে পারবেন।

৯) টি-ব্যাগ

গ্রিন টি বা ব্ল্যাক টি ব্যাগ চোখের উপর রেখে দিন। চায়ের অ্যান্টি-অক্সিড্যান্ট চোখে রক্ত চলাচল স্বাভাবিক করবে। ফোলা ভাবও কমে যাবে ধীরে ধীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Patches eye problem Eye Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE