Advertisement
০৪ মে ২০২৪
Summer Eye Care

প্রখর রোদ চোখের ক্ষতি করে! বড় কোনও রোগের ঝুঁকি এড়াতে কোন নিয়মগুলি মেনে চলবেন?

চড়া রোদের কারণে ভাইরাল ও ব্যাক্টিরিয়াল কনজাংটিভাইটিসের ঝুঁকি থাকে। গরমে চোখ ভাল রাখতে কোন নিয়মগুলি মেনে চলতে হবে?

গরমে চোখের যত্ন নিন।

গরমে চোখের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ০৯:৩৬
Share: Save:

ঘড়ির কাঁটায় সকাল ৮টা বাজতে না বাজতেই চড়া রোদে চোখ ঝলসে যাওয়ার অবস্থা। এপ্রিলের গরম নাজেহাল শহর এবং শহরতলি। এই গরমে শরীরের পাশাপাশি যত্ন নিতে হবে চোখেরও। চিকিৎসকেদের মতে, অতিরিক্ত তাপ চোখের ক্ষতি করে। দীর্ঘ ক্ষণ রোদে থাকলে রেটিনার ক্ষতি হওয়ার আশঙ্কাও থাকে। দীর্ঘ ক্ষণ রোদে থাকার পর অনেকের চোখ জ্বালা করে, চোখ লাল হয়ে যায়, চোখের পাতা ফুলে যায়। চড়া রোদের কারণে ভাইরাল ও ব্যাক্টিরিয়াল কনজাংটিভাইটিসের ঝুঁকি থাকে। গরমে চোখ ভাল রাখতে কোন নিয়মগুলি মেনে চলতে হবে?

১) রোদচশমায় চোখ ঢাকা শুধু ফ্যাশন নয়, এই গরমে তা অত্যন্ত প্রয়োজনীয় বটে। তবে যে কোনও রোদচশমা ব্যবহার করলেই চলবে না। ইউভিএ এবং ইউভিবি দুই ধরনের রশ্মির হাত থেকেই চোখকে সুরক্ষিত রাখবে এমন রোদচশমা ব্যবহার করাই শ্রেয়।

২) কনট্যাক্ট লেন্সটি যদি ইউভি রশ্মির হাত থেকে সুরক্ষা প্রদান করে সে ক্ষেত্রেও আপনাকে রোদচশমা পরতে হবে। রোদচশমা ব্যবহার করলে তবেই পুরো চোখটি কড়া রোদের হাত থেকে সুরক্ষা পাবে।

৩) গরমে শরীরে জলের ঘাটতি হয়, এতে শরীর যেমন অসুস্থ হয়ে পড়ে, তেমনই চোখেরও ক্ষতি হয়। চোখ অতিরিক্ত শুষ্ক হয়ে গেলে খচখচ করা, লাল হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা য়ায়। তাই গরমে কোনও ভাবেই শরীরে জলের ঘাটতি হতে দেওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Care Eye Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE