Advertisement
১৯ জুলাই ২০২৪
COVID on Hypertension

করোনায় আক্রান্ত হওয়ার পর উচ্চ রক্তচাপের সমস্যা বেড়েছে, জানাচ্ছে গবেষণা

পরিবারে কারও উচ্চ রক্তচাপের ইতিহাস না থাকলেও অতিমারির সময়ে করোনায় আক্রান্ত হয়েছিলেন যাঁরা, তাঁদের মধ্যে হাইপারটেনশন হওয়ার আশঙ্কা বেশি।

Image of blood pressure test

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৫:০৫
Share: Save:

কোভিড ভাইরাসের হানায় আক্রান্ত হয়েছিলেন বেশ কয়েক বার। তার পর থেকেই রক্তচাপের মাত্রায় বেশ হেরফের লক্ষ করছেন। অথচ উচ্চ রক্তচাপের সমস্যা ছিল না কোনও কালেই। সাম্প্রতিক গবেষণা বলছে, পরিবারে কারও উচ্চ রক্তচাপের ইতিহাস না থাকলেও অতিমারির সময়ে করোনায় আক্রান্ত হয়েছিলেন যাঁরা, তাঁদের মধ্যে হাইপারটেনশন হওয়ার আশঙ্কা বেশি। তথ্যটি প্রকাশিত হয়েছে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জার্নাল হাইপারটেনশন-এ। সমীক্ষায় অংশগ্রহণকারী ৪৫ হাজারেরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। এঁদের মধ্যে বেশির ভাগই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন বলে জানা গিয়েছে। বিশেষ করে যাঁদের কোনও দিন উচ্চ রক্তচাপের সমস্যা ছিল না, তাঁদের নতুন করে এই সমস্যার আগমন হয়েছে।

গবেষণায় দেখা গিয়েছে, ৪০ বছরের ঊর্ধ্বে করোনা আক্রান্ত পুরুষদের শরীরে শুধু উচ্চ রক্তচাপই নয়, করোনারি আর্টারি ডিজ়িজ়, ফুসফুস এবং কিডনির নানবিধ সমস্যায় আক্রান্ত হওয়ার পরিমাণ অস্বাভাবিক হারে বেড়ে গিয়েছে। অ্যালবার্ট আইনস্টাইন স্কুল অফ মেডিসিনের রেডিয়োলজি বিভাগের অধ্যাপক এবং গবেষকদের প্রধান টিম ডগ বলেন, “যাঁদের শরীরে করোনা ভাইরাসটির প্রভাব তুলনামূলক হারে বেশি ছিল, তাঁদের মধ্যেই উচ্চ রক্তচাপের সমস্যা দেখা যাচ্ছে। শুধু তা-ই নয়, এই সকল রোগীদের মধ্যে হাসপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যুর সংখ্যাও তুলনামূলক ভাবে বেশি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hypertension COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE