Advertisement
২৫ এপ্রিল ২০২৪
acidity

Bad Breath: মুখে দুর্গন্ধ? পেটের সমস্যায় ভুগছেন না তো

অম্বল হলে লেবু, মুসাম্বির মতো রসালো ফল না খাওয়াই ভাল। উচ্চ ফাইবারযুক্ত খাবার হজমে সাহায্য করে।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১৬:৫৩
Share: Save:

কথা বলার সময়ে কারও মুখ থেকে যদি দুর্গন্ধ আসে, সে এক অস্বস্তির ব্যাপার। স্কুল হোক বা অফিস, কারও মুখ থেকে গন্ধ এলে, সে কথা মুখে মুখে ছড়িয়ে পড়তে সময় লাগে না। সাধারণত দাঁত, দাঁতের গোড়া, মাড়ি, জিভ, মুখগহ্বরে কোনও রকম সংক্রমণ হলে মুখে দুর্গন্ধ হয়। তাই খাওয়ার পর ঠিক মতো মুখ না ধুলে, জল যথাযথ পরিমাণে খাওয়া না হলে, দাঁতের গোড়ায় খাবারের অংশ থেকে গেলে বা দাঁতের এনামেল নষ্ট হলেও মুখ থেকে খারাপ গন্ধ আসতে পারে। তবে শুধু তা-ই নয়, অম্বলের সমস্যা থাকলেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যাঁরা নিয়মিত অম্বলের সমস্যায় ভোগেন, তাঁদের মুখে দুর্গন্ধ হয়। যখন পাকস্থলীর অভ্যন্তরে থাকা পদার্থ যেমন হজম না হওয়া খাবার, পিত্ত এবং হজমে সাহায্যকারী উৎসেচকগুলি খাদ্যনালীতে উঠে আসে তখন অ্যাসিড রিফ্লাক্স ঘটে। ক্রমাগত বুকে জ্বালা হয়। মুখে টক স্বাদ ছড়িয়ে পড়ে। আর এর থেকেই মুখে দুর্গন্ধ হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

তাই মুখে দুর্গন্ধ হলে পেটের স্বাস্থ্য ঠিক আছে কি না, সে দিকেও নজর দিতে হবে। গরমের দিনে এমনিতেই খাবার ঠিক মতো হজম হয় না। পেট ফুলে থাকে, গ্যাস-অম্বলের সমস্যা বাড়ে। কী করলে মিলবে সুফল?

অ্যাসিড যাতে বেশি না হয়, সে জন্য সময় মতো বার বার অল্প করে খেতে হবে। তাতে পাকস্থলীতে খাবার পাচনের জন্য ক্ষরিত হওয়া হাইড্রোক্লোরিক অ্যাসিড কাজে লাগবে। অ্যাসিডের সমস্যা থাকলে লেবু, মুসাম্বির মতো রসালো ফল না খাওয়াই ভাল। উচ্চ ফাইবারযুক্ত খাবার হজমে সাহায্য করে। বেশি তেল, ঝাল, মশালাযুক্ত খাবার কম খাওয়াই ভাল। কোষ্ঠকাঠিন্য দূর করতে শাকসব্জি, ফল বেশি করে খাবেন। পর্যাপ্ত মাত্রায় জল খেতে হবে। দই খাওয়া পেটের পক্ষে বা হজমের পক্ষে সব সময়েই ভাল। দইয়ের মধ্যে ল্যাকটোব্যাসিলাস ব্যাকটেরিয়া থাকে যা হজমে সাহায্য করে। তাই হজমে যাঁদের সমস্যা, তাঁরা দুধ বাদ দিয়ে দই খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

acidity bad breath Stomach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE