Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Perfume

Side effects of deodorant: ত্বকে সরাসরি সুগন্ধি প্রয়োগ করছেন? কী বিপদ হতে পারে জানেন?

কেবল গন্ধ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখার ক্ষেত্রেই নয়, ডিও কিংবা পারফিউমের ভুল ব্যবহার কিন্তু শরীরের উপরেও মারাত্মক প্রভাব ফেলতে পারে।

পারফিউম বা ডিয়োতে মূলত থাকে সুগন্ধি তেল এবং অ্যালকোহলের মিশ্রণ।

পারফিউম বা ডিয়োতে মূলত থাকে সুগন্ধি তেল এবং অ্যালকোহলের মিশ্রণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২২ ১২:৪৬
Share: Save:

খুব শখ করে দোকান থেকে দামি একটি সুগন্ধি কিনে আনলেন। সেজেগুজে সুগন্ধি লাগিয়ে হয়তো বিশেষ মানুষের সঙ্গে দেখা করে বেরোলেন। গন্তব্যে পৌঁছনোর আগেই গন্ধ গেল মিলিয়ে। তাতে মনটা খারাপ হয়ে যাওয়ারই কথা। নামী-দামি ব্র্যান্ডের সুগন্ধির ক্ষেত্রেও একই হাল! তবে এটি ব্যবহার করার সময়ে আপনার কোনও ভুল-ভ্রান্তি হচ্ছে কি না, সেটাও জানা জরুরি! কেবল গন্ধ দীর্ঘ ক্ষণ টিকিয়ে রাখার ক্ষেত্রেই নয়, ডিয়ো কিংবা পারফিউমের ভুল ব্যবহার কিন্তু শরীরের উপরেও মারাত্মক প্রভাব ফেলতে পারে।

অনেকেই সরাসরি ত্বকে ডিয়ো প্রয়োগ করেন। এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। পারফিউম বা ডিয়োতে মূলত থাকে সুগন্ধি তেল এবং অ্যালকোহলের মিশ্রণ। বেশ কিছু সুগন্ধিতে নানা প্রকার রাসায়নিকও থাকে। এর ফলে ত্বকের মারাত্মক ক্ষতি হবে পারে। এই সব রাসায়নিক ত্বকে সংক্রমণ ঘটাতে পারে। অ্যালার্জির আশঙ্কাও থেকে যায়।

ত্বকে ডিয়োডোর‌্যান্ট সরাসরি ব্যবহার করলে কী কী হতে পারে?

১) ডিয়োডোর‌্যান্টে থাকা অ্যালকোহল ত্বকের আর্দ্রতা শোষণ করে নেয়। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। কখনও কখনও ডিয়োতে থাকা নিউরোটক্সিনগুলি স্নায়ুতন্ত্রকেও প্রভাবিত করতে পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) এই অভ্যাসের ফলে ত্বকে ঘা হতে পারে। ত্বকের যেই স্থানে ডিয়োডোর‌্যান্ট ব্যবহার করছেন, সেখানে ক্ষতিকারক ব্যাক্টিরিয়া জন্মাতে পারে। এগুলিতে উপস্থিত কিছু রাসায়নিক হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সুগন্ধিতে ব্যবহৃত অনেক রাসায়নিক ত্বকে ক্যানসারের সম্ভাবনাও বাড়ে। তাই যে কোনও সুগন্ধি ব্যবহারের আগে তাঁর উপকরণগুলি একটু যাচাই করে নেওয়াই শ্রেয়।

চেষ্টা করুন জামাকাপড়ে ডিয়ো ব্যবহার করার। যদি একান্তই ত্বকে ব্যবহার করতে হয়, সে ক্ষেত্রে এটি সরাসরি ত্বকে প্রয়োগের আগে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। তার উপরে ডিয়ো লাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Perfume Skin care cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE