Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Breast Feeding

দুধ খাওয়ানোর আগে বা পরে মায়েদের স্তনবৃন্ত ধোওয়া কি আদৌ দরকার? কী বলছেন চিকিৎসকরা

অনেকেই বলেন, স্তন্যপান করানোর আগে প্রতি বার স্তনবৃন্ত পরিষ্কার করে নিতে। আদৌ কি এমনটা করার প্রয়োজনীয়তা রয়েছে?

Image of Breast Feeding.

নতুন মায়েরা অনেক সময়েই স্তনবৃন্তের পরিচ্ছন্নতা নিয়ে ধন্দে থাকেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৬:০৯
Share: Save:

চিকিৎসক থেকে পুষ্টিবিদ সকলেই পরামর্শ দেন, সন্তান জন্মানোর পর থেকে অন্তত মাস ছয়েক পর্যন্ত স্তন্যপান করানো জরুরি। দিনের প্রায় অর্ধেক সময়ে স্তন্যপান করাতে গিয়ে অনেক সময়ই নতুন মায়েদের স্তনবৃন্ত ক্ষতিগ্রস্ত হয়। তা থেকে স্তনবৃন্তে ব্যথা, ঘা বা সংক্রমণ হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না। স্তন্যপান করানোর সঙ্গে সঙ্গে স্তনবৃন্তের যত্ন নেওয়াও যে জরুরি, সে কথা জানেন না অনেকেই। তবে অনেকেই বলেন, স্তন্যপান করানোর আগে প্রতি বার স্তনবৃন্ত পরিষ্কার করে নিতে। আদৌ কি এমনটা করার প্রয়োজনীয়তা রয়েছে?

নতুন মায়েরা অনেক সময়েই স্তনবৃন্তের পরিচ্ছন্নতা নিয়ে ধন্দে থাকেন। অনেকেই মনে করেন সন্তানের সুস্থতার জন্য প্রতি বার দুগ্ধ খাওয়ানোর আগে সাবান দিয়ে স্তনবৃন্ত পরিষ্কার করা জরুরি। চিকিৎসকদের মতে, স্তন্যপান করানোর পাশাপাশি স্তনবৃন্তের যত্ন নেওয়া জরুরি। কিন্তু প্রতি বার স্তন্যপান করানোর আগে যে স্তনবৃন্ত পরিষ্কার করতেই হবে এই ধারণার পিছনে সঠিক কোনও যুক্তি নেই। তবে, স্তনদুগ্ধ খাওয়ানোর পরে গরম জলে নরম কাপড় ভিজিয়ে স্তনের উপর লেগে থাকা সন্তানের লালা মুছে নেওয়া যেতে পারে।

স্তনবৃন্ত পরিষ্কার করতে কোনও রকম সাবান বা জেল ব্যবহার করারও প্রয়োজন নেই। কারণ, সাবান ব্যবহার করলে স্তনবৃন্ত থেকে নির্গত তেল শুষে নিয়ে ত্বককে আরও শুষ্ক করে তোলে। তাই স্নান করার সময়ে জল দিয়ে স্তনবৃন্ত পরিষ্কার করে নেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breast Feeding Breast Feeding Tips Motherhood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE