Advertisement
০২ মে ২০২৪
Deodorants

স্তনের ক্যানসার, অ্যালঝাইমার্সের মতো রোগের জন্য দায়ী বাজারচলতি সুগন্ধি? কী বলছে গবেষণা?

অতিরিক্ত ঘাম এবং ঘামে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া দূর করতে এই সুগন্ধিগুলিতে যে অ্যালুমিনিয়ামের মতো ধাতু ব্যবহার করা হয়, সেখান থেকে কোনও রোগ হতে পারে কি?

Image of Deodorants.

সুগন্ধিতে থাকা অ্যালুমিনিয়াম কি স্তনের ক্যানসার এবং মস্তিষ্কের জটিল রোগ অ্যালঝাইমার্সের মতো রোগের কারণ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৪:৩৫
Share: Save:

গরমে ঘামের দুর্গন্ধ দূর করতে অনেকেই বাজারচলতি সুগন্ধি ব্যবহার করেন। তবে অনেকেই মনে করেন, এই জাতীয় সুগন্ধিতে থাকা অ্যালুমিনিয়াম নাকি স্তনের ক্যানসার এবং মস্তিষ্কের জটিল রোগ অ্যালঝাইমার্সের মতো রোগের কারণ। এই নিয়ে যদিও মতান্তরের শেষ নেই। সমাজমাধ্যমেও এই নিয়ে প্রায়ই নানা রকম আলোচনা হতে দেখা যায়। একদল চিকিৎসকের মতে, বাজারজাত এই ধরনের সুগন্ধিগুলি ব্যবহার করলে তেমন কোনও ক্ষতি হওয়ার কথা নয়। তবে, অতিরিক্ত ঘাম এবং ঘামে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া দূর করতে এই সুগন্ধিগুলিতে যে অ্যালুমিনিয়ামের মতো ধাতু ব্যবহার করা হয়, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

তবে, ‘দি আমেরিকান ক্যানসার সোসাইটি অ্যান্ড অ্যালঝাইমার্স অ্যাসোসিয়েশন’ জানাচ্ছে, সুগন্ধির সঙ্গে স্তন ক্যানসার এবং অ্যালঝাইমার্সের মতো রোগের যোগ রয়েছে কি না, সে সম্পর্কে নিশ্চিত করে বলার সময় এখনও আসেনি। এই বিষয়ে বিস্তর গবেষণা প্রয়োজন। এ ছাড়া ইদানীং বাজারে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি নানা রকম সুগন্ধিও পাওয়া যায়। সেগুলি ব্যবহার করলে এই ধরনের ভয় সহজেই এড়ানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Perfume Cancer Breast Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE