Advertisement
০৩ মে ২০২৪
Mango Soaking

আম কাটার আগে জলে ভিজিয়ে তো রাখেন, তাতে কী লাভ হয়, সে কথা জানেন তো?

আম কাটার আগে অনেকেই কিছু ক্ষণ জলে ভিজিয়ে রেখে দেন সেই ফল। কেন এমন করা হয়? না করলেই বা কী হয়?

Symbolic Picture.

কাটার আগে আম ভিজিয়ে রাখলে কী লাভ হয়? ছবিঃ সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৮:১১
Share: Save:

ঘাম, অস্বস্তি, মাথার উপর চড়া রোদ— নানাবিধ অসুবিধা থাকা সত্ত্বেও গ্রীষ্ম অনেকেরই পছন্দের ঋতু, বছরের এই সময়টিতে বাজারে আমের দেখা মেলে। গ্রীষ্মকে আমের মরসুম বলা যেতেই পারে। সারা বছর এই গরমকালে আমের জন্য হাপিত্যেশ করে বসে থাকে আমজনতা। হিমসাগর, গোলাপখাস, ল্যাংড়া— গোটা গ্রীষ্মকাল জুড়ে রকমারি আমের স্বাদে মজে থাকে বাঙালি। সকালের জলখাবারে কিংবা দুপুরের শেষ পাতে, গরমে প্রায় প্রতি দিনই আম খাওয়া হয়। আম কাটার আগে অনেকেই সেই ফল কিছু ক্ষণ জলে ভিজিয়ে রেখে দেন। তার পর জল থেকে তুলে একে একে আম কাটা হয়। আদতে কী লাভ হচ্ছে এর ফলে জানেন?

শরীর ঠান্ডা রাখতে

আম খেলে শরীরের তাপমাত্রা সাময়িক ভাবে বেড়ে যায়। লক্ষ করলে বোঝা যাবে, আম খাওয়ার পর শরীর গরম হয়ে ওঠে। শরীর যাতে ঠান্ডা থাকে, সে কারণে আম খাওয়ার আগে কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখা জরুরি।

ফ্যাট গলাতে

আমে রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল। যা শরীরে ফ্যাটের পরিমাণ বাড়ায়। আম খাওয়ার আগে কিছু ক্ষণ ভিজিয়ে রাখলে ফাইটোকেমিক্যালের ঘনত্ব তুলনায় কমে যায়। এতে শরীরে ফ্যাট জমার আশঙ্কাও থাকে না।

শরীর সুস্থ রাখতে

আমের খোসায় এমন অনেক উপাদান থাকে, যেগুলি শরীর এবং ত্বকের জন্য ক্ষতিকর। খাওয়ার আগে না ধুয়ে নিলে ব্রণ, র‌্যাশ, কোষ্ঠকাঠিন্যের মতো কিছু সমস্যা দানা বাঁধে শরীরে। অসুখের ঝুঁকি এড়াতে আম খাওয়ার আগে জলে ভিজিয়ে রাখুন। তার পর ভাল করে ধুয়ে খেয়ে নিন।

রাসায়নিক পদার্থ দূর করতে

দ্রুত আম পাকাতে অনেক সময়ে বিভিন্ন রাসায়নিক উপাদান স্প্রে করা হয়। এগুলি শরীরে গেলে শ্বাসযন্ত্রের সমস্যা, বমি বমি ভাব, মাথাব্যথা, চোখ জ্বালার মতো সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যাগুলি এড়াতে আম খাওয়ার আগে অবশ্যই কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখুন। এতে আমে থাকা রাসায়নিক পদার্থগুলি ধুয়ে যাবে।

ফাইটিক অ্যাসিড নষ্ট করতে

ফাইটিক অ্যাসিড স্বাস্থ্যের জন্য উপকারী নয়। অ্যান্টিনিউট্রিয়েন্ট হিসাবে পরিচিত এই অ্যাসিড আমের খোসায় থাকে। এই অ্যাসিড শরীরে আয়রন, জিঙ্ক, ক্যালশিয়ামের মতো কিছু প্রয়োজনীয় উপাদান শোষণে বাধা দেয়। আম খাওয়ার ঘণ্টা খানেক আগে তা জলে ভিজিয়ে রাখলে ফাইটিক অ্যাসিড ধুয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mango summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE