Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৩
Drinking Habits

রাতে ঢাকা দিয়ে রাখা জল সকালে উঠে রোজ খাচ্ছেন? এই অভ্যাস কতটা স্বাস্থ্যকর

সারা রাত রেখে দেওয়া জলের মধ্যে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ অনেকটাই বেশি। যা জলে থাকা পিএইচের মাত্রা কমিয়ে দেয়।

Symbolic image of couple

বাসি জল খাওয়া কি আদৌ ভাল? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৬:১৮
Share: Save:

শরীরের যে কোনও সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত জল খাওয়া জরুরি। স্বাস্থ্য সচেতন অনেকেই আবার শরীর ভাল রাখতে বাসি জল খেয়ে থাকেন। রাত থেকে বোতল বা গ্লাসে রেখে দেওয়া জল সকালে উঠে খালি পেটে খেলে আদৌ কোনও উপকার হয় কি?

পুষ্টিবিদরা বলছেন, সঙ্গে সঙ্গে কল বা ফিল্টার থেকে ভরা জলের কোনও বিকল্প হয় না। রাত থেকে জল রেখে দিলে জলের স্বাদ কিন্তু পাল্টে যেতে পারে। গবেষণায় প্রমাণিত হয়েছে সারা রাত রেখে দেওয়া জলের মধ্যে কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণ অনেকটাই বেশি। যা জলে থাকা পিএইচের মাত্রা কমিয়ে দেয়। ফলে জলের স্বাদও পাল্টে যায়। যদিও যথাযথ গবেষণা ছাড়া বাসি জল খাওয়ার প্রভাব শরীরে ভাল না মন্দ, তা নিয়ে নিশ্চিত ভাবে কিছু বলা সম্ভব নয়।

Image of tap water

বাসি জল না খেয়ে কল বা ফিল্টার থেকে জল ভরে যখন ইচ্ছে খাওয়া যেতেই পারে। ছবি- সংগৃহীত

রাত থেকে ধরে রাখা জল খেলে কি ক্ষতি হয়?

প্লাস্টিকের যে পাত্রে জল ধরে রাখছেন, সেখান থেকে ওই যৌগগুলি জলের মধ্যে সারা রাত ধরে মিশতে থাকে। তৎক্ষণাৎ কিছু না হলেও দীর্ঘ দিন ধরে এমনটা হতে থাকলে, তার ফল উল্টোই হতে পারে বলে আশঙ্কা পুষ্টিবিদদের।

জল খাওয়ার সঠিক নিয়ম কি?

বাসি জল না খেয়ে কল বা ফিল্টার থেকে জল ভরে যখন ইচ্ছে খাওয়া যেতেই পারে। রাতে শোয়ার অন্তত পক্ষে ঘণ্টা দুয়েক আগে জল খেয়ে নেওয়ার চেষ্টা করুন। রাত থেকে যে পাত্রে জল ধরে রাখাছেন, সকালে উঠে সেই পাত্র থেকে জল না খেতেই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE