Advertisement
১৪ জুন ২০২৪
EarPlugs

রাতে শোয়ার সময় কানে ‘ইয়ারপ্লাগ’ গুঁজে ঘুমোনো কি ভাল?

এই জাতীয় জিনিসগুলি সাধারণত কানের ভিতর হাওয়া চলাচলে বাধা দেয়। তাই কানে সংক্রমণ হওয়ার আশঙ্কা কিন্তু একেবারে উড়িয়ে দেওয়া যায় না।

Image of ear plug

সারা রাত কানের মধ্যে রেখে ঘুমানোর জন্য এই বস্তুটি নিরাপদ নয়। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ২০:১০
Share: Save:

সারা দিনের পর রাতে ঘুমের যাতে ব্যাঘাত না ঘটে, অনেকেই কানে ‘ইয়ারপ্লাগ’ গুঁজে ঘুমোতে পছন্দ করেন। চিকিৎসকদের মতে, এই ধরনের ছোট্ট বস্তু কানের দুটি রন্ধ্রে দিয়ে ঘুমালে, আশপাশের কোনও শব্দই কানে প্রবেশ করতে পারে না। যার ফলে ঘুম ভাল হয়। এবং অনিদ্রাজনিত অনেক সমস্যাই এড়িয়ে চলা যায়। তবে, শুধু ঘুমের সময়ে নয়, সাঁতার কাটার সময়ে এবং বিমানে যাতায়াত করার সময়েও অনেকে কানে এই ইয়ারপ্লাগ ব্যবহার করেন।

Image of earplug

সাঁতার কাটার সময়ে এবং বিমানে যাতায়াত করার সময়েও অনেকে কানে এই ইয়ারপ্লাগ ব্যবহার করেন।  ছবি- সংগৃহীত

কিন্তু সারা রাত কানে এমন এই যন্ত্র দিয়ে ঘুমোনো কি আদৌ ভাল?

আশপাশের আওয়াজে ঘুম না এলে কানে ইয়ারপ্লাগ ব্যবহার করার পরামর্শ দেন চিকিৎসকরাই। তবে, সারা রাত কানের মধ্যে রেখে ঘুমোনোর জন্য এই বস্তুটি নিরাপদ নয়। এই জাতীয় জিনিসগুলি সাধারণত কানের ভিতর হাওয়া চলাচলে বাধা দেয়। তাই কানে সংক্রমণ হওয়ার আশঙ্কা কিন্তু একেবারে উড়িয়ে দেওয়া যায় না। এ ছাড়াও কানের মধ্যে ওই বস্তুটি নিয়ে একপাশ ফিরে শোয়ার সময়ে অসাবধানে কোথাও লেগেও যেতে পারে। চাপ পড়ে কানের রন্ধ্রের ভিতর ওই প্লাগগুলি ঢুকেও যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ear Ear Plug
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE