Advertisement
২৩ মার্চ ২০২৩
Contraceptive Pill

Male Contraceptive Pills: পুরুষদের জন্য তৈরি জন্মনিরোধক বড়ি কি কমাবে যৌনক্ষমতা? কী বলছে গবেষণা

সম্প্রতি দু’টি পরীক্ষামূলক পুরুষ গর্ভনিরোধক দাওয়াইয়ের হদিস পেয়েছেন গবেষকরা। তাঁদের দাবি, এই ওষুধের তেমন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

সম্প্রতি পুরুষদের জন্য দু’টি গর্ভনিরোধক দাওয়াইয়ের বার করেছেন গবেষকরা।

সম্প্রতি পুরুষদের জন্য দু’টি গর্ভনিরোধক দাওয়াইয়ের বার করেছেন গবেষকরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২২ ১৯:০২
Share: Save:

জন্ম নিয়ন্ত্রণের বড়ি সাধারণত খেয়ে থাকেন মেয়েরাই। ছেলেদের জন্যও তেমন কিছু বার করার ভাবনা চলছিল বেশ কয়েক বছর ধরেই। এ বিষয়ে দীর্ঘ দিন পরীক্ষা-নিরীক্ষা করার পর জানা যায়, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় এই বড়ি। এর প্রভাবে কোনও ভাবে হারায় না পুরুষদের সঙ্গমের ইচ্ছাও।

Advertisement

সম্প্রতি পুরুষদের জন্য দু’টি গর্ভনিরোধক দাওয়াইয়ের বার করেছেন গবেষকরা। তাঁদের দাবি, এই প্রকার ওষুধের তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এই ওষুধগুলি মূলত শরীরের টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দেয়। গবেষণাটি আমেরিকার আটলান্টায় একটি বিজ্ঞানসভায় আলোচিত হয়।

ডিএমএইউ এবং ১১বি-এমএনটিডিসি নামক ওষুধগুলি প্রোজেস্টোজেনিক অ্যান্ড্রোজেন নামক ওষুধের সমগোত্রীয়। এই ওষুধগুলি টেস্টোস্টেরনের মাত্রা হ্রাস করে শুক্রাণুর সংখ্যা কমিয়ে দেয়। ছেলেদের ক্ষেত্রে গর্ভনিরোধোকের বিকল্পগুলি মেয়েদের তুলনায় খুবই সীমিত। এই দুই ওষুধ আবিষ্কারের ফলে অপরিকল্পিত গর্ভধারণ রুখতে ছেলেরাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন বলে দাবি গবেষকদের।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অনেক পুরুষ গবেষণায় অংশগ্রহণকারী পুরুষদের মধ্যে ৭৫ শতাংশের বেশি পুনরায় এই ওষুধ ব্যবহার করার প্রতি আগ্রহ দেখিয়েছেন।

Advertisement

গবেষকদের মতে, এই দাওয়াই ব্যবহৃত হলে অবাঞ্ছিত গর্ভধারণের সমস্যা আরও কমবে। এই বড়ি বাজারে ছাড়তে আর কিছুটা সময় লাগতে পারে। তবে এক বার তা ব্যবহার করা শুরু হলে জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটি অতি গুরুত্বপূর্ণ অধ্যায় শুরু হবে বলেই আশা তাঁদের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.