Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mosquito

Bizarre Disease: অণ্ডকোষে গন্ডগোল! মশার কামড়ে ডিমের খোলা জমে গেল অণ্ডকোষের চারপাশে! কী এই রোগ

সম্প্রতি অণ্ডকোষের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন এক বৃদ্ধ। চিকিৎসকদের মতে, অণ্ডকোষের চারপাশে ক্যালশিয়াম সঞ্চয়ের ফলেই ঘটেছে এমন ঘটনা।

অণ্ডকোষে ডিমের খোসা!

অণ্ডকোষে ডিমের খোসা! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১০:৪৮
Share: Save:

প্রস্রাবের সমস্যা, মূত্রের সঙ্গে রক্তপাত নিয়ে হাসপাতালে আসেন ৮০ বছরের এক বৃদ্ধ। বৃদ্ধের দাবি, তাঁর অণ্ডকোষ নাকি পাথরের মতো কঠিন হয়ে গিয়েছে। প্রথমে মূত্রনালির সংক্রমণ মনে হলেও সিটি স্ক্যানের পর চিকিৎসকরা দেখেন একেবারে অমূলক নয় বৃদ্ধের দাবি। সত্যিই শক্ত হয়ে ফুলে গিয়েছে ওই বৃদ্ধের ডান দিকের অণ্ডকোষ।

চিকিৎসকরা জানিয়েছেন, অণ্ডকোষের চারপাশে ডিমের খোসার মতো করে ক্যালশিয়াম জমে যাওয়ার ফলেই ঘটেছে এমন ঘটনা। তাঁরা বিষয়টিকে উল্লেখ করেছেন ‘এগশেল ক্যালসিফিকেশন অব স্ক্রোটাম’ নামে। বিজ্ঞানের পরিভাষায় মানবদেহে যে থলির মতো অংশে অণ্ডকোষ থাকে তাকে ‘স্ক্রোটাম’ বলে। আকস্মিক আঘাত ও কিছু কিছু জীবাণুর সংক্রমণের ফলে এই অঙ্গে একাধিক অস্বাভাবিক উপাদান সঞ্চিত হতে পারে। ফলস্বরূপ ফুলে যেতে পারে অঙ্গটি। একে বলে ‘হাইড্রোসিল’।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞদের দাবি, ফাইলেরিয়াসিস রোগ সৃষ্টিকারী পরজীবীর আক্রমণের ফলেই এমন বিরল ঘটনা ঘটেছে ওই বৃদ্ধের দেহে। ফাইলেরিয়াকে চলতি ভাষায় বলে গোদ। উচেরেরিয়া ব্যানক্রফটি নামক একটি জীবাণুর আক্রমণে এই রোগ হয়। মশার কামড়ের মাধ্যমে ছড়ায় এই রোগ। চিকিৎসক পবন কুমারের নেতৃত্বে চিকিৎসা শুরু হয়েছে ওই বৃদ্ধের, জমে থাকা তরল ও ক্যালসিয়ামের স্তরটি পরিষ্কার করতে তাঁরা অস্ত্রোপচারের সাহায্য নিয়েছেন বলে জানা গিয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Mosquito Filariasis Rare Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE