Advertisement
৩০ নভেম্বর ২০২২
Avoid These Post Meal Activities

খাওয়ার পর এই ভুলগুলো করছেন না তো! বিপদ বাড়তে পারে

কোথায় যেন শুনেছিলেন, খাবার খাওয়ার পর গরম পানীয় খেলে নাকি খাবার তাড়াতাড়ি হজম হয়। তাই বলে খাবার খাওয়ার কখনওই চা, কফি খাবেন না। এই রকম অনেক ভুল আমরা করে থাকি, যা আমাদের অজান্তেই শরীরের ক্ষতি করে।

খাওয়ার পর পরই স্নান করলে, হজমের সমস্যা বৃদ্ধি পায়। 

খাওয়ার পর পরই স্নান করলে, হজমের সমস্যা বৃদ্ধি পায়।  ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১৭:৪৬
Share: Save:

পুজোর সময় এমনিতেই বাঁধা ধরা নিয়মে চলতে ভাল লাগে না। তাই যাবতীয় ডায়েট সবই জলাঞ্জলি। তার উপর এই ক’দিন এত খাওয়া দাওয়া হয়েছে যে, আয়নায় নিজের উদর দেখে নিজের চোখ কপালে উঠে যাচ্ছে। তাই যখনই সময় পাচ্ছেন তখনই হাতের কাজ গুছিয়ে শরীরচর্চা করছেন। শরীরচর্চা করার পর এত গরম লাগছে যে, ঘেমে নেয়ে একশা। সোজা গায়ে জল ঢেলে ফেললেন। অথচ কিছু ক্ষণ আগেই পেট ভরে খাবার খেয়েছেন, সে কথা মাথায় নেই। এই রকম ছোট ছোট অনেক ভুল আমরা করে থাকি, যা আমাদের অজান্তেই শরীরের ক্ষতি করে।

Advertisement

শরীরের ভাল চেয়ে করতে যাওয়া এমন কী কী অভ্যাস আদতে শরীরের ক্ষতি করে?

১) খাওয়ার পর পাকস্থলীর আশপাশে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এই সময় দেহের তাপমাত্রাও বেশি থাকে। তাই খাওয়ার পর পরই স্নান করলে হজমের সমস্যা হয়।

২) খুব বেশি খাওয়া হয়ে গিয়েছে বলে, হঠাৎ করে শরীরচর্চা করতে শুরু করে দিলে হিতে বিপরীত হবে। খাওয়ার পর হালকা হাঁটাহাটি করতে পারেন কিন্তু ভারী ব্যায়াম একেবারে নয়।

Advertisement

৩) দুপুরের ভাত ঘুম আপনার যতই প্রিয় হোক, এই অভ্যাসই আপনার জীবনে বিপদ ডেকে আনতে পারে।

৪) খাবার খাওয়ার পর সামনের দিকে ঝুঁকে কোনও কাজ করবেন না। খাবার হজম না হওয়ার অনেকগুলো কারণের মধ্যে এটিও একটি কারণ।

৫) কোথায় যেন শুনেছিলেন, খাবার খাওয়ার পর গরম পানীয় খেলে নাকি খাবার তাড়াতাড়ি হজম হয়। তাই বলে খাবার খাওয়ার কখনওই চা, কফি খাবেন না। এই ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়।

৬) অনেকেই বলেন ভরা পেটে ফল খাওয়া উপকারী। কিন্তু যাদের পেটের সমস্যা আছে তাদের জন্য এই অভ্যাস মোটেই ভাল নয়। বিশেষ করে যাঁদের অম্বলের সমস্যা আছে, তাঁরা প্রাতঃরাশের পর ফল খান।

৭) খাওয়ার পর এক গেলাস জল না খেলে ঠিক তৃপ্তি হয় না? অনেকেরই আবার খেতে খেতে জল খাবার অভ্যাস। এই দুই অভ্যাসই আপনার জন্য ক্ষতিকারক। অন্ততপক্ষে খাওয়ার এক ঘণ্টা পর জল খাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.