Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cigarette

Nicotine Replacement Therapy: নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির চিউইংগাম কি আসবে অপরিহার্য ওষুধের তালিকায়

নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি হল ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ (হু) অনুমোদিত চিকিৎসা পদ্ধতি যা ধূমপায়ীদের আসক্তি কমাতে ও ধূমপান ছাড়তে সাহায্য করে।

বিশ্বের যে দেশগুলিতে তামাক ব্যবহারকারীদের সংখ্যা বেশি, তার মধ্যে ভারত অন্যতম।

বিশ্বের যে দেশগুলিতে তামাক ব্যবহারকারীদের সংখ্যা বেশি, তার মধ্যে ভারত অন্যতম। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ১৪:১৫
Share: Save:

সিগারেট-বিড়ি সহজে ছাড়া যায় না। যাঁরা দীর্ঘ দিন ধরে ধূমপান করেন, তাঁদের পক্ষে হঠাৎ তা ছেড়ে দেওয়া কঠিন। অনেকেই চিকিৎসকের বারণ ফুৎকারে উড়িয়েও সুখটান দিয়ে চলেছেন। এ দিকে, গবেষকরা বলছেন, সুস্থ থাকতে হলে ধূমপানের অভ্যাস বাদ দেওয়া জরুরি।

নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি হল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) অনুমোদিত ১২ সপ্তাহের একটি চিকিৎসা পদ্ধতি, যা ধূমপায়ীদের আসক্তি কমাতে ও ধূমপান ছাড়তে সাহায্য করে। ৬০ থেকে ৯০ দিনের এই থেরাপি করাতে প্রতি দিনের খরচ ১০ থেকে ১৩ টাকা।এই থেরাপিকে যদি ভারতের ন্যাশলাল লিস্ট অব এসেনশিয়াল মেডিসিনের আওতায় আনা হয়, তা হলে এই থেরাপি করানো সহজ হবে। আরও অনেকে করাতে পারবেন। সে জন্যই বিভিন্ন ওষুধ প্রস্তুতকারী সংস্থার তরফে এই আর্জি তোলা জানানো হয়েছে কেন্দ্রের কাছে।

বিশ্বের যে দেশগুলিতে তামাক ব্যবহারকারীদের সংখ্যা বেশি, তার মধ্যে ভারত অন্যতম। এই দেশে প্রায় সাতাশ কোটি মানুষ নিকোটিনে আসক্ত। যার মধ্যে প্রায় দশ কোটি হলেন ধূমপায়ী।

ভারতে নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির চল বেশ বাড়ছে। গত বছর প্রায় ১০ শতাংশ বেড়েছে। যাঁরা ধূমপান ছাড়তে চাইছেন, তাঁদের মধ্যে চিউইংগাম জাতীয় দ্রব্য কেনার চাহিদা বেশ বেড়েছে। চিউইংগাম ছাড়াও ধূমপান ছাড়ানোর জন্য লজেন্স ও ট্রান্সডারমাল প্যাচের মতো দ্রব্যও বাজারে আছে। তবে এ সবের বিক্রি কম। এই সব দ্রব্যগুলি যদি ন্যাশলাল লিস্ট অব এসেনশিয়াল মেডিসিন আওতায় আনা হয়, তা হলে ধূমপায়ীদের সংখ্যা আরও কমতে পারে বলে অনুমান করছেন ব্যবসায়ীরা। পাঁচ বছর অন্তর ন্যাশলাল লিস্ট অব এসেনশিয়াল মেডিসিন প্রকাশ করা হয়। এই তালিকায় থাকা ওষুধগুলির দাম সরাসরি ধার্য করে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cigarette Replacement Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE