Advertisement
০৯ মে ২০২৪
Control Unhealthy Food Cravings

বিরিয়ানির লোভ সামলে সাধারণ খাবারকেই মুখরোচক করে ফেলতে পারেন, টোটকা দিচ্ছেন মাসাবা গুপ্ত

শুধু আপনার নয়, বিভিন্ন ক্ষেত্রের প্রথিতযশা মানুষদেরও ভাল খাবার দেখলে, তার গন্ধে এমনটা হয়ে থাকে। সম্প্রতি সমাজমাধ্যমে খাবারের প্রতি এমন টানের কথা জানিয়েছিলেন অভিনেত্রী, পোশাকশিল্পী মাসাবা গুপ্ত।

Nutritionist shares game changing ways to control unhealthy food cravings

পুষ্টিবিদরা বলছেন শুধু চাট নয়। প্রত্যেক দিনের সাধারণ এমন অনেক খাবারই সুস্বাদু করে তোলা যায়। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৯:০২
Share: Save:

যতই লোভ সম্ববরণ করে রোজ সেদ্ধ খাবার খান, বিরিয়ানির গন্ধে মন তো উচাটন করবেই। এক-আধটা দিন অনিয়ম করলে তেমন কোনও ক্ষতি হয় না। তবে রোজ রোজ যদি বিরিয়ানি খেতে ইচ্ছে করে তা হলে মুশকিল। তবে শুধু আপনার নয়, বিভিন্ন ক্ষেত্রের প্রথিতযশা মানুষদেরও ভাল খাবার দেখলে, তার গন্ধে এমনটা হয়ে থাকে। সম্প্রতি সমাজমাধ্যমে খাবারের প্রতি এমন টানের কথা জানিয়েছিলেন অভিনেত্রী, পোশাকশিল্পী মাসাবা গুপ্ত।

তিনি জানিয়েছেন কিছু দিন আগেই তাঁর দোকানে বানানো চাট খেতে ইচ্ছে করেছিল। লোভ সংবরণ করে তিনি তা বাড়িতেই বানিয়ে ফেলেছিলেন। তবে স্বাস্থ্যকর উপায়ে। যেমন সাধারণ আলুর বদলে ওই চাটে ছিল মিষ্টি আলু, মাখানা, বাদাম, বেদানা, ইয়োগার্ট, জিরে গুঁড়ো, পুদিনার চাটনি এবং চিলি ফ্লেক্স।

পুষ্টিবিদরা বলছেন শুধু চাট নয়। প্রত্যেক দিনের সাধারণ এমন অনেক খাবারই সুস্বাদু করে তোলা যায়। তবে তার জন্য জানতে হবে কয়েকটি টোটকা।

১) জল ঝরানো দই

নিরামিষ হোক বা আমিষ, যে কোনও রান্নায় দই পড়লেই তার স্বাদ অন্যরকম হয়ে যায়। পুষ্টিগুণে ভরপুর প্রোবায়োটিক জাতীয় এই খাবারটি অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখে, হজমে সহায়তা করে।

২) মুখরোচক করে তুলুন

অতিরিক্ত তেলমশলা না দিলেও যে কোনও খাবার মুখরোচক করে তোলা যায়। এখন বাজারে বিভিন্ন রকম সস্‌ পাওয়া যায়। এ ছাড়াও রয়েছে চাটমশলা, বিটনুন। খাবার অনুযায়ী উপর থেকে সেই সব ছড়িয়ে নিলে খেতে কিন্তু মন্দ লাগবে না।

৩) রান্নায় পরিবর্তন আনুন

রোজ রোজ খাদ্যতালিকা মেনে একই রকম খাবার খেতে যেমন ভাল লাগে না, রান্না করতেও একঘেয়েমি আসতে পারে। তাই একই রকম খাবার বিভিন্ন পদ্ধতিতে রান্না করলে তার স্বাদেও পরিবর্তন আসে। আবার রান্না নিয়ে পরীক্ষা-নিরীক্ষাও করা হয়। কখনও ভাপে, কখনও বেক করে, আবার কখনও গ্রিল করেও সাধারণ খাবার খেতে অসাধারণ লাগে।

৪) উপর থেকে ছড়িয়ে দিন

সাধারণ খাবারকে মুখরোচক করে তুলতে রান্নার শেষে উপর থেকে বিভিন্ন রকম বাদাম, বীজ, মধু, ইয়োগার্ট ছড়িয়ে দিতে পারেন। রান্নায় এগুলি ব্যবহার করলে খাবারের স্বাদ পাল্টে যাবে।

৫) রংবেরঙের সব্জি রাখুন

এমন অনেক খাবার রয়েছে, যেগুলি দেখলেই খেতে ইচ্ছে করে। কারণ খাবারটি পরিবেশন করার পদ্ধতি এবং খাবারে নানা রঙের সমাহার। লাল, হলুদ, সবুজ— নানা রকম রঙের সমাহার থাকলে যে কোনও খাবারই মানুষকে আকৃষ্ট করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Cravings Unhealthy Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE