Advertisement
০২ মে ২০২৪
liver health

খুদের হাতে প্লাস্টিকের স্ট্র দিতে চাইছেন না? বদলে স্টিল না কি কাগজ, কোনটি বেশি স্বাস্থ্যকর?

সাম্প্রতিক গবেষণা অনুযায়ী, পরিবেশবান্ধব ভেবে আমরা যে কাগজের স্ট্রগুলি ব্যবহার করি, সেগুলি কিন্তু প্লাস্টিকের স্ট্রয়ের থেকেও শরীরের বেশি ক্ষতি করে। কেন এমনটা বলা হয়েছে?

কাগজ না কি স্টিলের স্ট্র, কোনটি শিশুর স্বাস্থ্যের ক্ষতি করবে না?

কাগজ না কি স্টিলের স্ট্র, কোনটি শিশুর স্বাস্থ্যের ক্ষতি করবে না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৪:৫৩
Share: Save:

পরিবেশ সচেতনতা যত বৃদ্ধি পাবে, ততই মঙ্গল। তবে পরিবেশ রক্ষা করতে গিয়ে স্বাস্থ্যের ক্ষতি করে বসছেন কি না, সেই কথাও ভাবতে হবে বইকি। ‘ফুড অ্যাডিটিভস অ্যান্ড কন্টামিন্যান্টস’ জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে, পরিবেশবান্ধব ভেবে আমরা যে কাগজের স্ট্রগুলি ব্যবহার করি, সেগুলি কিন্তু প্লাস্টিকের স্ট্রয়ের থেকেও শরীরের বেশি ক্ষতি করে।

কাগজ এবং বাঁশের মতো উদ্ভিজ্জ উপকরণ দিয়ে তৈরি স্ট্রগুলি নিঃসন্দেহে প্লাস্টিক থেকে তৈরি স্ট্রয়ের চেয়ে অনেক বেশি পরিবেশবান্ধব বলেই প্রচার করা হয়। তবে এই স্ট্রগুলিতে পিএফএ (পলি অ্যান্ড পারফ্লুরোঅ্যালকাইল-ভিত্তিক পদার্থ) থাকে, যা আদৌ স্বাস্থ্যকর নয়। প্লাস্টিকের স্ট্রগুলিতে পলিপ্রোপিলিন এবং পলিস্টাইরিন থাকে, যা লিভারের সমস্যার মতো আরও অনেক শারীরিক সমস্যার অন্যতম কারণ হিসাবে ধরা হয়। তাই আমেরিকার বহু জায়গা ও রেস্তরাঁগুলিতে প্লাস্টিকের স্ট্র ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে গবেষণায় দেখা গিয়েছে বিকল্প হিসাবে যে কাগজ কিংবা বাঁশের স্ট্রগুলি ব্যবহার করা হচ্ছে, তা আরও বেশি ক্ষতি করতে পারে স্বাস্থ্যের। প্লাস্টিকের স্ট্রগুলির তুলনায় কাগজ কিংবা বাঁশের স্ট্রয়ে পিএফএ-এর মাত্রা অনেক বেশি, যা আদৌ স্বাস্থ্যকর নয়। গবেষণা অনুযায়ী ৯০ শতাংশ কাগজের স্ট্রতে পিএফএ থাকে ৮০ শতাংশ, বাঁশের স্ট্রতে ৭৫ শতাংশ, প্লাস্টিকের স্ট্রতে ৪০ শতাংশ। কাচের স্ট্রতেও পিএফএ থাকে। তবে একমাত্র স্টিলের স্ট্রতেই কোনও রকম পিএফএ থাকে না। পিএফএ তরলের সঙ্গে মিশে যেতে পারে সহজেই। সুতরাং যে পানীয় আপনি খাচ্ছেন, তার সঙ্গে স্ট্রয়ের মাধ্যমে পিএফএ আপনার শরীরেও খুব সহজেই ঢুকে যেতে পারছে। আপাত ভাবে স্ট্রগুলিতে যে মাত্রায় পিএফএ ব্যবহার করা হয়, তা শরীরের উপর যে সাংঘাতিক কোনও প্রভাব ফেলবে, তেমন নয়। তবে গবেষণায় দেখা গিয়েছে যে, সময়ের সঙ্গে সঙ্গে এই রাসায়নিকগুলি শরীরে জমে লিভারের ক্ষতি করতে পারে, রোগ প্রতিরোধ ক্ষমতাও কমিয়ে দিতে পারে। এমনকি অন্তঃসত্ত্বাদের শারীরিক ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে।

এখন বাজারে অনেক ধরনের স্টিলের স্ট্র পাওয়া যায়। প্লাস্টিক, বাঁশ কিংবা কাগজের স্ট্রগুলির তুলনায় স্টিলের স্ট্র অনেক বেশি স্বাস্থ্যকর। তাই খুদেদের জন্য এমনকি নিজেদের জন্য একটি করে স্টিলের স্ট্র কেনা যেতেই পারে। একটি কিনলেই দীর্ঘ দিন ব্যবহার করতে পারবেন। শুধু আর পাঁচটি প্রয়োজনীয় জিনিসের মতো নিজেদের ব্যাগে স্টিলের স্ট্রটিও মনে করে রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

liver health Liver Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE