Advertisement
০৫ মে ২০২৪
Pancreatic Cancer

১৩ উপসর্গ: দেখেও পাত্তা দেন না, তাতেই ছড়িয়ে পড়ে ক্যানসার!

অগ্ন্যাশয়ের পরীক্ষা করানোর চল খুব বেশি নেই। ফলে যখন ধরা পড়ে, অনেকটাই ছড়িয়ে যায় ক্যানসার। ছড়ায় মূলত ফুসফুস আর যকৃতে।

অগ্ন্যাশয়ের ক্যানসার সহজে চিহ্নিত করা যায় না।

অগ্ন্যাশয়ের ক্যানসার সহজে চিহ্নিত করা যায় না। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৩ ০৮:৫৯
Share: Save:

ক্যানসারের চিকিৎসা কতটা কার্যকর হবে, তার অনেকটাই নির্ভর করে কখন রোগ ধরা পড়ছে তার উপর। বহু ক্ষেত্রেই দেখা যায়, এমন সময়ে এই মারণরোগ ধরা পড়ে যে, চিকিৎসকদের আর কিছু করার থাকে না। অগ্ন্যাশয়ের ক্যানসারও তার ব্যতিক্রম নয়। অগ্ন্যাশয়ের ক্যানসার সহজে চিহ্নিত করা যায় না। কিন্তু অগ্ন্যাশয়ের পরীক্ষা করানোর চল খুব বেশি নেই। ফলে যখন ধরা পড়ে, অনেকটাই ছড়িয়ে যায় ক্যানসার। ছড়ায় মূলত ফুসফুস আর যকৃতে। ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের মতে, স্থূলতা, ডায়াবিটিসের সমস্যা, ধূমপান এই ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

মারাত্মক এই ক্যানসার সম্পর্কে আগে থেকেই হতে হবে সচেতন। জেনে নিন অগ্ন্যাশয় ক্যানসারের প্রধান কিছু লক্ষণ।

১) বদহজম: খাওয়াদাওয়ায় অনিয়ম হলে কমবেশি সকলেই বদহজমের সমস্যায় ভোগেন। তবে এই সমস্যা সাময়িক। যদি দেখেন ওষুধ খাওয়ার পরেও কিছুতেই পেটখারাপ কমছে না, তা হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

২) খিদে চলে যাওয়া: বদহজমের সঙ্গে সঙ্গে খাওয়াদাওয়ার ইচ্ছা চলে যাওয়াও প্যানক্রিয়াসের ক্যানসারের লক্ষণ।

৩) বমিভাব: সারা ক্ষণ বমি বমি ভাবও প্যানক্রিয়াসের সমস্যার লক্ষণ।

৪) পেটে ব্যথা: ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের মতে, যাঁদের এই ক্যানসার ধরা পড়ে, তাঁদের বেশির ভাগই চিকিৎসকের কাছে যান পেটব্যথার সমস্যা নিয়ে। অসহ্য পেটে যন্ত্রণা এই ক্যানসারের অন্যতম লক্ষণ।

৫) পিঠে ব্যথা: কিছু খেলে কিংবা শুয়ে থাকলে এই যন্ত্রণা আরও বেড়ে যায়। অনেকের ক্ষেত্রে যন্ত্রণা পেট থেকে পিঠের দিকেও ছড়িয়ে পড়ে।

৬) জন্ডিস: বার বার জন্ডিসে আক্রান্ত হওয়া খুবই খারাপ ইঙ্গিত। প্যানক্রিয়াসের ক্যানসারে আক্রান্ত হলে প্রাথমিক পর্যায় অনেকেই জন্ডিসে আক্রান্ত হন।

৭) ডায়েরিয়া: আজেবাজে কিছু না খেয়েও ঘন ঘন ডায়েরিয়া হলে সাবধান হতে হবে।

ক্যানসারের চিকিৎসা কতটা কার্যকর হবে, তার অনেকটাই নির্ভর করে কখন রোগ ধরা পড়ছে তার উপর।

ক্যানসারের চিকিৎসা কতটা কার্যকর হবে, তার অনেকটাই নির্ভর করে কখন রোগ ধরা পড়ছে তার উপর। ছবি: প্রতীকী

৮) কোষ্ঠকাঠিন্য: মলত্যাগের অভ্যাসে আচমকা বদল আসাও প্যানক্রিয়াসের ক্যানসারের অন্যতম লক্ষণ। তাই হঠাৎ কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত হলে দেরি না করে চিকিৎসকের কাছে যান।

৯) জ্বর: জ্বরের সঙ্গে অগ্ন্যাশয়ের ক্যানসারের সব সময় যোগ না থাকলেও দীর্ঘদিন জ্বর থাকা মোটেই ভাল লক্ষণ নয়। অগ্ন্যাশয়ের ক্যানসারের থেকে তৈরি হওয়া জটিলতা থেকে এই সমস্যা দেখা দিতে পারে।

১০) ক্লান্তি: যে কোনও ধরনের ক্যানসারের ক্ষেত্রেই ক্লান্তিবোধ অন্যতম লক্ষণ। এটি অগ্ন্যাশয়ের ক্যানসারেরও লক্ষণ হতে পারে।

১১) মানসিক অবসাদ: কোনও কারণ ছাড়াই মনখারাপ লাগছে? চিকিৎসকের পরামর্শ নিন। অগ্ন্যাশয়ের ক্যানসার থেকেও এই সমস্যা দেখা দিতে পারে। ঠিক কেন এমন হয় তা নিয়ে অবশ্য নিশ্চিত নন কেউ।

১২) রক্ত জমাট বাঁধা: খুব বিরল হলেও কিছু ক্ষেত্রে এই সমস্যা দেখা দিতে পারে। রক্ত জমাট বেঁধে যাওয়ার সঙ্গে কিছু ক্ষেত্রে পা ফোলা ও শ্বাসকষ্ট দেখা দেয়।

১৩) ডায়াবিটিস: খুব অল্প সংখ্যক মানুষের এমন হয়। তবে আচমকা ডায়াবিটিস দেখা দেওয়াও অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণ হতে পারে। বিশেষ করে ডায়াবিটিসের সঙ্গে যদি ওজন কমে যাওয়ার সমস্যা যুক্ত হয়, তবে চিকিৎসকের সঙ্গে কথা বলা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pancreatic Cancer Cancer Survivor Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE