Advertisement
০২ মে ২০২৪
Liver Cancer

রোজের কোন অভ্যাস বাড়িয়ে দিতে পারে লিভার ক্যানসারের আশঙ্কা? কী বলছে সাম্প্রতিক গবেষণা?

আয়ারল্যান্ডের কুইন্স বিশ্ববিদ্যালয়ের এক দল বিজ্ঞানীর সাম্প্রতিক একটি গবেষণা বলছে, মুখগহ্বর ঠিক মতো পরিষ্কার না করলে বেড়ে যেতে পারে যকৃৎ, অগ্ন্যাশয়, কোলন ও মলদ্বারের ক্যানসারের আশঙ্কা।

লিভারের ক্যানসার দেখা দেয় কেন?

লিভারের ক্যানসার দেখা দেয় কেন? ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ১৬:০২
Share: Save:

ক্যানসার কেন হয়? নিশ্চিত করে বলতে পারেন না কেউই। তবে দৈনন্দিন কিছু অভ্যাস অনেকটাই বাড়িয়ে দেয় ক্যানসারের আশঙ্কা। এ কথা বার বার বলে আসছেন বিজ্ঞানীরা। সম্প্রতি আয়ারল্যান্ডের একদল বিজ্ঞানী দাবি করলেন, যথাযথ ভাবে দাঁত না মাজলে বেড়ে যায় লিভারের ক্যানসারের আশঙ্কা।

আয়ারল্যান্ডের কুইন্স বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী ব্রিটেনের চার লক্ষ ৬৯ হাজার মানুষের চিকিৎসার ইতিহাস খতিয়ে দেখেছেন এই গবেষণায়। ‘ইউনাইটেড ইউরোপিয়ান গ্যাস্ট্রোএন্টেরোলজি জার্নাল’ নামের একটি বিজ্ঞানপত্রিকায় প্রকাশিত সেই গবেষণাতে দেখা গিয়েছে, মুখগহ্বর ঠিক মতো পরিষ্কার না করলে বেড়ে যেতে পারে যকৃৎ, অগ্ন্যাশয়, কোলন ও মলদ্বারের ক্যানসারের আশঙ্কা। মাড়ি থেকে রক্ত পড়া, নড়বড়ে দাঁত ও মুখের ঘায়ে ভুগছেন এমন ব্যক্তিদের ‘হেপাটোসেলুলার কার্সিনোমা’ দেখা দেওয়ার আশঙ্কা ৭৫ শতাংশ বেশি বলেও দাবি করা হয়েছে ওই গবেষণায়। লিভারে যত ধরনের ক্যানসার হয়, তাঁর মধ্যে হেপাটোসেলুলার কার্সিনোমার সংখ্যাই সবচেয়ে বেশি।

মুখগহ্বর ঠিকমতো সাফ না হলে বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়ার সংখ্যা বেড়ে যায়।

মুখগহ্বর ঠিকমতো সাফ না হলে বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়ার সংখ্যা বেড়ে যায়। ছবি- সংগৃহীত

কিন্তু কেন এমন হয়? বিজ্ঞানীরা দু’টি সম্ভাব্য কারণের কথা জানিয়েছেন। মুখগহ্বর ঠিকমতো সাফ না হলে বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়ার সংখ্যা বেড়ে যায়। যা বিগড়ে দিতে পারে পেটের ভিতরের মাইক্রোবায়োম। পেটের গোলযোগ বেড়ে গেলে চাপ বাড়ে লিভারের উপর। যা ডেকে আনতে পারে হেপাটাইটিস কিংবা লিভার সিরোসিসের মতো সমস্যা।

দ্বিতীয়ত, দাঁতের সমস্যা তৈরি হলে মানুষ ঠিক ভাবে চিবিয়ে খাবার খেতে পারেন না। কেউ কেউ খাবার খাওয়াই কমিয়ে দেন। ফলে খাবার থেকে পর্যাপ্ত পুষ্টিগুণ পাওয়া সম্ভব হয় না। ঠিক মতো পুষ্টিগুণ না পেলে ক্ষতি হয় লিভারের। বেড়ে যায় রোগাক্রান্ত হওয়ার আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liver Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE